মুখের ব্রণ অনেক সময় আমাদের সৌন্দর্য তা কমিয়ে দেয়। ব্রন ও বিভিন্ন কারণে হয়, চার পাশেই ধুলো বালি, বিভিন্ন পেটের সমস্যা ইত্যাদি কারণে । ব্রণ শুধু মুখেই হয় তাই নয় শরীরের বিভিন্ন জায়গায় হতে পারে। এই ব্রণ (pimple)দূর করার সবচেয়ে ভালো উপায় হল ঘরোয়া উপায়। ঘরোয়া কিছু পদ্ধতি ব্যবহার করলেই আপনি পেতে পারেন ব্রণ থেকে মুক্তি।

 

নিমপাতা, হলুদ, , একসঙ্গে বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে।

 

 

মধু ব্রন প্রতিরোধে অনেক উপকারী। দুই টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে ব্রণের ঠিক উপরে লাগান। সারারাত রেখে দিতে পারেন। এই প্রক্রিয়াও অনেক কার্যকারী।

 

বেশিরভাগ মুখে তৈলাক্ত হওয়া ব্রণ(pimple) হওয়ার মূল কারণ ।শশার রস তৈলাক্ততা দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। এছাড়াও শসা থেঁতো করে মুখে লাগিয়ে ২০ মিনিট রাখার পর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন মুখ।

 

ব্রণ (pimple)হলে অনেকেই বাজে অভ্যাস হাত দিয়ে ব্রণ খুঁচা ।এভাবে হাত অথবা নখ দিয়ে ব্রণ খুঁচার জন্য ত্বকের মধ্যে ব্রণ সংক্রমিত হয়ে পুরো মুখে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে। তাই ত্বকের মধ্যে ব্রণ এর ফলে যতই ব্যাথা বা যন্ত্রণা হোক না কেন হাত বা নখ দিয়ে ব্রণ খুঁচাবেন না । ব্রোনো হলে গরম জলে মুখে ভাব নিলেও ব্রণ কমতে অনেক সাহায্য করে ।

image source -Google

আরও পড়ুন Anupamaa : ধর্মীয় বিশ্বাসের জন্য অভিনয় ছাড়ছেন অনুপমা সিরিয়ালের অভিনেত্রী