কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল উঠে যাওয়া যেন অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন ঘন এবং মজবুত চুল। আর সেই উপাদান তো হচ্ছে পিয়াজ । পেঁয়াজের রস চুলের স্বাস্থ্যর জন্য খুব উপকারী।

 

পেঁয়াজের (Onion)রস চুলের গোড়ায় প্রয়োজনীয় নানা পুষ্টির জোগান দেয় এবং স্ক্যাল্পের সংক্রমণ প্রতিরোধ করে। শুধু তাই নয় চুল গজায় এবং খুশকি প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও অ্যালোপেশিয়া এরেটার মত চুল পড়ার সমস্যাও দূর করতে অনেক সাহায্য করে।

 

পেঁয়াজে (Onion) প্রচুর ভিটামিন, মিনারেল, সালফার, ক্যালসিয়াম, পটাশিয়াম ইত্যাদি রয়েছে । সালফার যা চুলকে তাড়াতাড়ি বাড়তে সাহায্য করে। এবং চুল পড়া বন্ধ করে এবং অন্যান্য অনেক প্রয়োজনীয় চাহিদা পূরণ করে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

 

প্রথমে যা করতে হবে তাহলো পিয়াজ (Onion)গুলিকে ভালো হবে ছাড়িয়ে কেটে পরিষ্কার করে ব্লেন্ডারে পেস্ট করে একটা পরিস্কার কাপড় দিয়ে রসটা পুরো বার করে নিতে হবে তারপর সামান্য পরিমান তাতে জল মিশিয়ে চুলে ত্বকে ভালো ভাবে লাগাতে হবে। ৩০ মিনিট লাগানোর পর সেটা শ্যাম্পু করে ধুয়ে নিতে হবে পিয়াজের রস যত সময় ধরে লাগানো যায় তত ভালো হয়। এ ভাবে নিয়মিত সপ্তাহে ৩ থেকে ৪ বার ব্যবহার করলে চুলের স্বাস্থ্যের উন্নতি হবে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে।

আরও পড়ুন CM Mamata Banerjee:স্কুল ড্রেস বিতর্ক নিয়ে মুখ খুললেন স্বয়ং মুখ্যমন্ত্রী