এতদিন ধরে গুঞ্জন উঠেছিল ৫ রাজ্যে ভোট মিটতে দাম বাড়তে পারে পেট্রোল ডিজেলের। কিন্তু এবার মধ্যবিত্তের হেঁসেলে আগুন ধরিয়ে পেট্রোল-ডিজেলের সাথে দাম বাড়লো(Price Hike) ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারেরও। এবার থেকে ৫০ টাকা দাম বাড়লো ভর্তুকি বিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের।

অন্যদিকে রাশিয়ার থেকে প্রচুর পরিমাণে অশোধিত তেল কেনার পরেও এক লাফে বাড়ল(Price Hike) পেট্রোল ও ডিজেলের দাম। গত শনিবার শিল্প ক্ষেত্রে ব্যবহৃত ডিজেলের দাম লিটার এক ধাক্কায় ২৫ টাকা বাড়ানো হয়েছে। আশঙ্কা করা হচ্ছিল ভোট মিটলেই দাম বাড়বে সাধারণ জনগনের ব্যবহৃত পেট্রোল-ডিজেলেরও।

কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ১০৪.৬৮ টাকা থেকে ৮৩ পয়সা করে বেড়ে হয়েছে ১০৫.৫১টাকা। পাশাপাশি ডিজেলের দাম লিটার প্রতি ৮৩ পয়সা করে বেড়ে দাঁড়িয়েছে ৯০.৬২ টাকা। অন্যদিকে ভর্তুকি বিহীন রান্নার গ্যাস সিলিন্ডার পিছু ৫০ টাকা বৃদ্ধি পেয়ে হয়েছে ৯৭৬ টাকা। কিছুদিন আগেই বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত সিলিন্ডার অর্থাৎ ইন্ডাস্ট্রিয়াল সিলিন্ডারের দাম বৃদ্ধি করা হয়েছিল। কিন্তু এদিন বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত সিলিন্ডারের দাম ৮ টাকা কমে হয়েছে ২০৮৭ টাকা।

রাশিয়া ইউক্রেনের যুদ্ধের প্রভাব তেলের বাজারে পড়ে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের ৪০% মূল্যবৃদ্ধি হয়েছে। এর মধ্যেই ভারত রাশিয়ার থেকে ৩০ লক্ষ ব্যারেল তেল কেনার চুক্তি স্বাক্ষর করলেও ভারতের বাজারে পেট্রোল-ডিজেলের দাম ক্রমাগত বৃদ্ধির(Price Hike) ফলে ক্ষোভ তৈরি হয়েছে আম জনতার মধ্যে।