মার্কিন হুঁশিয়ারি সত্ত্বেও রাশিয়া থেকে প্রচুর পরিমাণে অশোধিত তেল কিনেছে ভারত। কিন্তু তবুও মূল্যবৃদ্ধির ছ্যাকা। এক লাফে লিটারে ২৫ টাকা বাড়ল ডিজেলের দাম। তবে এই মূল্যবৃদ্ধি সাধারণ জনগণের জন্য নয়, যে সমস্ত গ্রাহক প্রচুর পরিমাণে ডিজেল কেনেন তাদের জন্যই বাড়ল ডিজেলের(Diesel) দাম।

বিভিন্ন সংস্থা যেমন সামরিক সরঞ্জাম প্রস্তুতকারী, পরিবহন, তাপবিদ্যুৎ, সিমেন্ট, রাসায়নিক এবং অন্যান্য শিল্প সংস্থাগুলিতে প্রচুর পরিমাণে জ্বালানীর প্রয়োজন পড়ে। ফলে একসাথে প্রচুর পরিমাণে জ্বালানি কিনতে হয় তাদের। এইবার থাকে সেইসব সংস্থার জন্য ডিজেলের(Diesel) দাম এক ধাক্কায় ২৫ টাকা বৃদ্ধি পেল।

নতুন ধার্য করা দাম অনুসারে মুম্বাইয়ে এই মুহূর্তে প্রতি লিটার ডিজেলের(Diesel) দাম বেড়ে দাঁড়িয়েছে ১২২ টাকা ৫ পয়সা। কিন্তু পেট্রোলের দাম একই রয়েছে অর্থাৎ ৯৪ টাকা ১৪ পয়সা। অন্যদিকে আরেক মহানগরী দিল্লিতে শিল্পক্ষেত্রে জন্য লিটারপ্রতি ডিজেলের দাম বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১১৫ টাকা। কিন্তু পেট্রোলের দাম রয়েছে ৮৬ টাকা ৬৭ পয়সা।

হঠাৎই মূল্য বৃদ্ধির কারণ সম্পর্কে জানা গেছে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। রাশিয়া ইউক্রেনের যুদ্ধের প্রভাব জ্বালানির দামে পড়েছে। কিন্তু রাশিয়া থেকে ৩০ লক্ষ ব্যারেল তেল কেনার চুক্তি স্বাক্ষর করার পরেও শিল্পক্ষেত্রে ডিজেলের দাম লিটারে ২৫ টাকা বৃদ্ধি পাওয়ায় ক্ষোভ তৈরি হয়েছে শিল্পমহলে।

তবে এই মূল্যবৃদ্ধির ছ্যাকা মধ্যবিত্ত জনগণের জন্য নয় বলেই জানা যাচ্ছে। অর্থাৎ যারা মোটরবাইক, গাড়ি চালাতে পেট্রোল ডিজেল(Diesel) কেনেন তাদের জন্য আপাতত দাম একই রয়েছে।