ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি'(Cyclone Asani)। আবহাওয়া দফতর জানিয়েছে ঘণ্টায় ৭০ থেকে ৯০ কিলোমিটার বেগে এই ঘূর্ণিঝড় ধেয়ে আসতে পারে। ইতিমধ্যেই দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপটি তৈরি হয়েছে যা শক্তি বাড়িয়ে রবিবার গভীর নিম্নচাপে পরিণত হবে। সোমবার বঙ্গোপসাগরে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

এই মুহূর্তে নিম্নচাপটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর এর কাছাকাছি অবস্থান করছে। জানা যাচ্ছে মধ্য বঙ্গোপসাগর এর কাছে গিয়ে নিম্নচাপটি আরো শক্তিশালী হবে। আবহাওয়া দপ্তর জানিয়েছে সোমবার ঘূর্ণিঝড়টি(Cyclone Asani) প্রথমে উত্তর দিকে এগোলেও পরে তা উত্তর-পূর্ব দিকে বাক নেবে।

মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার নির্দেশিকা জারি করেছে হাওয়া অফিস। বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়ের নাম হবে ‘অশনি'(Cyclone Asani)। এর নামকরণ করেছে শ্রীলঙ্কা। আবহাওয়া দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘জলবায়ুগতভাবে মার্চ ঘূর্ণিঝড়ের মৌসম নয়। এটি প্রধানত এপ্রিল এবং মে মাসে হয়। মার্চ মাসে সমুদ্র শীতল থাকে।’

সূত্রের খবর ঘূর্ণিঝড়টি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে আছড়ে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ফলে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাই ২২ শে মার্চ পর্যন্ত সেখানকার যাবতীয় পর্যটন স্থগিত রাখা হয়েছে।

ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব পড়তে পারে বাংলাদেশের জেলাগুলিতে। কিন্তু পশ্চিমবঙ্গে সরাসরি প্রভাব না পড়লেও প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করতে পারে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলোতে। ফলে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।