এর আগেও রাষ্ট্রসঙ্ঘের(United Nations) নিরাপত্তা পরিষদে বৈঠকে বিভিন্ন বার ভারত ভোটদান থেকে বিরত থেকেছে। নিজেদের নিরপেক্ষ অবস্থানে ভারত অটল থেকেছে। বিভিন্ন বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi) কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেছেন যে ভারত সব সময় শান্তির পক্ষে। আর এবার রাষ্ট্রসঙ্ঘে আরো একবার শান্তির বার্তা দিল ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি।

গত সোমবার রাষ্ট্রসঙ্ঘের(United Nations) সাধারণ পরিষদে একটি বিশেষ অধিবেশন ছিল। সেখানে রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে নিয়ে আসার প্রসঙ্গে বলেছেন,’নয়াদিল্লি এখনও ইউক্রেনে আটকা পড়া ভারতীয় নাগরিকদের বিষয়ে উদ্বিগ্ন সেই সঙ্গে তিনি বলেন অবিলম্বে এখনও ইউক্রেনে আটকে থাকা ভারতীয় নাগরিকদের জরুরী ভিত্তিতে সরিয়ে নেওয়ার চেষ্টা চালানো হচ্ছে’।

ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি আরো বলেন,’ভারত গভীরভাবে ইউক্রেনের সামগ্রিক পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। এই পরিস্থিতির ক্রমাগত অবনতি হচ্ছে। আমরা অবিলম্বে হিংসা বন্ধ করার আহ্বান জানাচ্ছি’।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi) ইতিমধ্যেই রাশিয়ান ফেডারেশন এবং ইউক্রেন নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন। কথোপকথনের সময় দৃঢ়ভাবে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের প্রস্তাব দিয়েছেন তিনি। সেই প্রসঙ্গেই টি এস তিরুমূর্তি বলেন, ‘আমরা আমাদের দৃঢ় ভাবে আমাদের অবস্থা পুনর্ব্যক্ত করছি। যাবতীয় দ্বন্ধ আলোচনার মাধ্যমে মীমাংসা করা সম্ভব বলে আমরা মনে করি’।