এই মুহূর্তে দেশে ক্রিপ্টোকারেন্সি চালু করার কোনো সম্ভাবনা নেই বলেই জানাল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার রাজ্যসভায় ক্রিপ্টোকারেন্সি(Cryptocurrency) নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিল তারা। জানা যাচ্ছে এই মুহূর্তে ক্রিপ্টোকারেন্সি(Cryptocurrency) ভারতে অনিয়ন্ত্রিত।

ক্রিপ্টোকারেন্সি(Cryptocurrency) চালু করার প্রসঙ্গে মঙ্গলবার রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন, “রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) কোনও রকম ক্রিপ্টোকারেন্সি আনছে না। বর্তমানে যে কাগজের টাকা দেশে প্রচলিত রয়েছে সেটাই থাকছে। আসলে আরবিআই শুধুমাত্র ঐতিহ্যবাহী কাগজের মুদ্রার একটি ডিজিটাল সংস্করণের সূচনা করবে। যা সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (CBDC) নামে পরিচিত। এছাড়া ক্রিপ্টোকারেন্সির মতো কোনও ডিজিটাল মুদ্রা আনা হচ্ছে না।”

সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি(Central Bank Digital Currency) চালু করা নিয়ে রাজ্যসভায় লিখিত জবাবে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী জানান যে কিভাবে তা চালু করা যায় সেই নিয়ে কাজ করছে আরবিআই। মনে করা হচ্ছে সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি(Central Bank Digital Currency) বাজারে চালু হলে নগদ টাকার লেনদেন অনেকটাই হ্রাস পাবে। অধিকাংশ মানুষই তখন ডিজিটাল কারেন্সিতে লেনদেনের দিকে বেশি ঝুঁকবেন।

কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী এও জানান যে নগদ টাকা ছাপানোর পরিমাণ অনেকটা কমে গিয়েছে। তার কথায়, “সময়ের সঙ্গে সঙ্গে নোট ছাপানো অনেক কমে গিয়েছে। ২০১৯-২০ সালে ৪ হাজার ৩৭৮ কোটি টাকার নোট ছাপা হয়েছিল এবং ২০২০-২১ সালে তা কমে দাঁড়িয়েছে ৪ হাজার ১২ কোটি টাকায়।”

চলতি অর্থবর্ষের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সির কথা উল্লেখ করেছিলেন। গত বছর জুলাই মাসে আরবিআই এই মুদ্রার কথা জানিয়েছিল এবং তাদের তরফে বলা হয়েছিল ব্লকচেন প্রযুক্তির মাধ্যমে বাজারে নিয়ে আসা হবে এই ডিজিটাল কারেন্সি।