ক্রমাগত মূল্যবৃদ্ধির বাজারে একটু স্বস্তি। দাম কমলো ভোজ্যতেলের(Edible Oil)। গত শনিবার রাতে দিল্লির তেল এবং তৈলবীজের বাজারে সরিষা, চিনাবাদাম, তুলা তেল, সয়াবিন তেল, সিপিও এবং পামোলিন তেলসহ বিভিন্ন ভোজ্যতেলের দাম হ্রাস পেয়েছে। ব্যবসায়ীদের মতে শিকাগো এক্সচেঞ্জে প্রাথমিক বাণিজ্যে মন্দা ছিল। কিন্তু শুক্রবার দেরিতে একটি সংশোধনের সঙ্গে বন্ধ হয় এক্সচেঞ্জ।

গত শুক্রবার রাতে শিকাগো এক্সচেঞ্জে বৃদ্ধি হয় এবং সেই ঊর্ধ্বগতির কারণেই শনিবার স্থানীয় তৈলবীজ এর দাম নিয়ন্ত্রণে এসেছে। পাশাপাশি আমদানি করা তেলের তুলনায় দেশীয় তেল কম হওয়ায় তার চাহিদা বৃদ্ধি পেয়েছে এবং তৈলবীজ এর দাম কমেছে।

জানা যাচ্ছে চিনা বাদাম তেল প্রতি কেজি ৪০ টাকা করে কমেছে। এর কারণ হিসেবে জানা যাচ্ছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ফলে সূর্যমুখী তেলের আমদানি খুবই কম। সেই তেল আর্জেন্টিনা থেকে সরবরাহ করা হচ্ছে। কিন্তু আর্জেন্টিনার সূর্যমুখী তেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ২৩০০ ডলার প্রতি টন, যার পরিশোধিত তেলের প্রতি কেজির দাম প্রায় 200 টাকা। এই দামের থেকে চীনা বাদামের তেল কেজিতে প্রায় ৪০ টাকা কম। তাই সূর্যমুখী তেলের বিকল্প হিসাবে চিনা বাদাম তেল এবং সরিষার তেলের ব্যবহার বৃদ্ধি পেয়েছে।

এক নজরে দেখে নিন বাজারে ভোজ্যতেলের(Edible Oil) সর্বশেষ কত দর ধার্য হয়েছে:

সরিষার তৈলবীজ – প্রতি কুইন্টাল ৭৭২৫ টাকা-৭৭৫০ টাকা
বাদাম তেল মিল ডেলিভারি (গুজরাত)- প্রতি কুইন্টাল ১৬,০২০ টাকা
চিনাবাদাম পরিশোধিত তেল প্রতি টিন- ২৬৪৫ টাকা – ২৮৩৫ টাকা
সরিষার তেল দাদরি – প্রতি কুইন্টাল ১৬৩০০ টাকা
সরিষা পাক্কি ঘানি – প্রতি টিন ২৫০০-২৬০০ টাকা
সরিষা কাচ্চি ঘানি – প্রতি টিন ২৫৫০-২৬৫০ টাকা
তিল তেল মিল ডেলিভারি – ১৭০০০-১৮৫০০ টাকা
সয়াবিন অয়েল মিল ডেলিভারি (দিল্লি) – প্রতি কুইন্টাল ১৭১৫০ টাকা
সয়াবিন মিল ডেলিভারি (ইন্দোর) – প্রতি কুইন্টাল ১৬৮১০ টাকা
সয়াবিন তেল (ডেগাম, কান্ডলা) – প্রতি কুইন্টাল ১৫৭২০ টাকা