জয়েন্ট এন্ট্রান্স এক্সাম মেইন(JEE Main) ২০২২ এর তারিখ পরিবর্তন করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি(NTA)। জানা যাচ্ছে ছাত্র-ছাত্রীদের বিক্ষোভের মুখে পড়েই এই সিদ্ধান্ত নিয়েছে এনটিএ(NTA)।

জয়েন্ট এন্ট্রান্স এক্সাম মেইনের(JEE Main) এবারের পরীক্ষা হওয়ার কথা ছিল ১৬ এপ্রিল থেকে শুরু করে ২১ এপ্রিল পর্যন্ত। কিন্তু পরীক্ষার দিন পিছিয়ে ২১ এপ্রিল থেকে শুরু হবে বলে জানা যাচ্ছে।

কিন্তু কেন হঠাৎ পরিবর্তিত হলো জয়েন এন্ট্রান্স এক্সাম এর সময় সূচী? সূত্রের খবর, পড়ুয়াদের একাংশ দাবি করছিল যে বোর্ড পরীক্ষা এবং জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা একই সময়ের মধ্যে পড়েছে। অন্যদিকে সিবিএসসি এর দ্বাদশ শ্রেণীর টার্ম ২ পরীক্ষা ২৬ এপ্রিল থেকে শুরু হবে।

এনটিএ(NTA) একটি অফিশিয়াল বিবৃতিতে জানিয়েছে,’জেইই মেইন ২০২২ সেশন ১ এর সাথে তাদের বোর্ড পরীক্ষার তারিখ একই সময়ের মধ্যে পড়ার কারণে JEE মেইন ২০২২-এর সেশন ১-এর তারিখ পরিবর্তনের জন্য প্রার্থীদের কাছ থেকে নানান দাবি আসে। ছাত্র সম্প্রদায়ের ক্রমাগত দাবির পরিপ্রেক্ষিতে এবং তাদের সমর্থন, ন্যাশনাল টেস্টিং এজেন্সি জেইই মেইন ২০২২ সেশন ১ এর তারিখগুলি পুনঃনির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে।’

সুতরাং এনটিএ এর সর্বশেষ নির্দেশিকা অনুসারে এপ্রিল মাসের ২১,২৪,২৫,২৯ এ এবং মে মাসের ১লা ও ৪মে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা(JEE Main) ২০২২ হবে। কোন শহরে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে সে সম্পর্কে জানিয়ে দেওয়া হবে এপ্রিলের প্রথম সপ্তাহে। পাশাপাশি সংশোধিত সময়সূচি অনুযায়ী এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকেই এডমিট কার্ড ডাউনলোড করা যাবে বলে জানা যাচ্ছে।