রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধকালীন পরিস্থিতির মধ্যে ইউক্রেনে আর দূতাবাস রাখতে চাইছে না ভারত। যুদ্ধকালীন পরিস্থিতিতে অনেক দেশই তাদের ইউক্রেনের দূতাবাস বন্ধ করে দিয়েছে অনির্দিষ্টকালের জন্য। আর এবার ইউক্রেনের বিপদজনক পরিস্থিতিতে ভারতীয় দূতাবাস(Indian Embassy) সরিয়ে ইউক্রেনের পাশের দেশ পোল্যান্ডে নিয়ে যাবার সিদ্ধান্ত নিল ভারত।

ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারকার্য অপারেশন গঙ্গার অধীনে শেষ হয়েছে। ভারতীয়দের উদ্ধার করে দেশে ফেরানো হয়েছে যাদের মধ্যে অধিকাংশই ইউক্রেনে ডাক্তারি নিয়ে পড়তে গিয়েছিলেন। এছাড়াও ইউক্রেনের রাজধানী কিয়েভে থেকে কূটনীতিকদের সরানো হচ্ছে। তাদেরকে পোল্যান্ডের সীমান্ত থেকে একটু দূরে এলভিভে নিয়ে যাওয়া হয়েছে। তবে এত সংঘর্ষের মধ্যেও এতদিন পর্যন্ত হাতেগোনা কয়েকজন কর্মী নিয়ে কিয়েভের ভারতীয় দূতাবাস(Indian Embassy) সক্রিয় ছিল। কিন্তু সেই দূতাবাস ইউক্রেনের রাখতে আর ভরসা পাচ্ছে না ভারত।

পরিস্থিতি ক্রমশ ঘোরালো হচ্ছে ইউক্রেনের। রাশিয়া হামলা আরো জোরদার ভাবে চালাচ্ছে। এই পরিস্থিতিতে কিয়েভে ভারতীয় দূতাবাস(Indian Embassy) রাখা নিরাপদ নয় বলে মনে করছে ভারত সরকার। তাই পোল্যান্ড থেকেই অস্থায়ী দূতাবাস চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত। কিয়েভ ছাড়াও এলভিভেও দূতাবাস রাখা বিপদজনক বলে মনে করছে ভারত। কারণ রবিবার রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র এলভিভের সামরিক ঘাঁটিতে আছড়ে পড়ে ইউক্রেনের কমপক্ষে ৩৫ জন সেনা নিহত হয়েছেন। তাই যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন থেকে দূতাবাস সরিয়ে নিতে চাইছে ভারত।