মালিকপক্ষ বা ট্রেড ইউনিয়নের সাথে আলোচনা না, বরং সমীক্ষার মাধ্যমে চটকল শ্রমিকদের(Jute Mill Labours) অবস্থা খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে চাইছে শ্রম দপ্তর। একটি সর্বভারতীয় বিশেষজ্ঞ সংস্থার সমীক্ষকদের মাধ্যমে চটকল শ্রমিকদের(Jute Mill Labours) অবস্থার বিষয়ে সমীক্ষা করাতে অগ্রসর হয়েছে শ্রমদপ্তর। জানা যাচ্ছে ইতিমধ্যেই তারা রাজ্যের একাধিক চটকলে গিয়ে শ্রমিকদের সাথে কথা বলে সমীক্ষা করতে শুরু করে দিয়েছেন।

৩১ শে মার্চের মধ্যেই বেতন বৃদ্ধি সংক্রান্ত যাবতীয় চুক্তি করতে চায় রাজ্য। তার আগেই সমীক্ষা করতে নেমেছে শ্রমদপ্তর। জানা যাচ্ছে সমীক্ষা সংস্থার সাথে ট্রেড ইউনিয়নের নেতাদের এবং দফতরের আধিকারিকদেরও রাখা হচ্ছে। এই সমীক্ষক সংস্থাকে নিয়োগ করেছে দফতরের অধীনস্থ একটি কমিটি। কমিটিতে মানিক ও সরকার পক্ষের প্রতিনিধিদের সাথে রয়েছেন বিরোধী শিবিরের ৫ জন এবং শাসক দলের একজন শ্রমিক নেতা।

৪০ টি প্রশ্নের মাধ্যমে হওয়া এই সমীক্ষায় চটকল শ্রমিকদের(Jute Mill Labours) কম বেতন সহ বিভিন্ন অসুবিধার কথা জানা যাচ্ছে। তাই দফতরের আধিকারিকেরা মনে করছেন শ্রমিকদের আয় বৃদ্ধি করার প্রয়োজন রয়েছে। সমীক্ষকদের কাছে চটকল শ্রমিকদের দাবি চার বছর আগের চুক্তি অনুযায়ী পাওয়া বেতন দিয়ে সংসার চালানো তাদের পক্ষে দুষ্কর হয়ে পড়েছে। পাশাপাশি রয়েছে পিএফ বা অন্যান্য সুবিধা না মেলা, গ্রাচুয়িটি বা অবসরকালীন প্রাপ্য নিয়ে বঞ্চনা, দুর্ঘটনা মোকাবিলা সংক্রান্ত পরিকাঠামো, মহিলা শ্রমিকদের ন্যায্য সুরক্ষা প্রভৃতি একাধিক অভিযোগ করা হয়েছে সমীক্ষক সংস্থাটিতে।