যুদ্ধকালীন পরিস্থিতিতে ইউক্রেন ছেড়ে চলে আসতে হয়েছে ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের। অনেকেই তাদের ইন্টার্নশিপ অসম্পূর্ণ রেখে চলে এসেছেন। সেই অসম্পূর্ণ ইন্টার্নশিপ সম্পূর্ণ করার সুযোগ দিল ন্যাশনাল মেডিকেল কমিশন(National Medical Commission)।

শুধু ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের জন্যই নয়, যুদ্ধ পরিস্থিতি বা কোভিড অতিমারির কারণে বিদেশে ইন্টার্নশিপ শেষ না করতে পারা পড়ুয়াদের জন্যও থাকবে এই সুযোগ। ন্যাশনাল মেডিকেল কমিশন(National Medical Commission) ঘোষণা করেছে ইন্টার্নশিপ শেষ করার এই সুযোগের জন্য পড়ুয়াদের বসতে হবে ভারতের ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটস এক্সামিনেশনে(Foreign Medical Graduates Examination)।

প্রতি বছর ভারত থেকে অজস্র ডাক্তারি পড়ুয়া বিদেশে পড়তে যায়। ইউক্রেনে প্রায় ১৮ হাজারেরও বেশি ভারতীয় ছাত্র ডাক্তারি পড়তে গিয়েছিলেন। অনেক বছর ধরেই ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের জন্য ইউক্রেনের কিয়েভ(Kyiv), খারকিভ(Kharkiv), লাভিভ(Lviv) ইত্যাদি শহরগুলি অত্যন্ত জনপ্রিয়। ইউক্রেন ছাড়াও রোমানিয়া এবং বুলগেরিয়ার মত পূর্ব ইউরোপের বিভিন্ন দেশগুলিতেও ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের আনাগোনা লেগেই থাকে। কোর্সের শেষ বর্ষে তারা ইন্টার্নশিপ করেন। কিন্তু এবারে রাশিয়াও ইউক্রেনের সংঘর্ষের ফলে অনেকে তাদের ইন্টার্নশিপ অসম্পূর্ণ রেখেই দেশে ফিরে আসেন। অসম্পূর্ণ ইন্টার্নশিপ শেষ করার একটি বিশাল সুযোগ এটি।