Covid-19 কেস কমে যাওয়ার সাথে সাথে বিশ্ব ধীরে ধীরে স্বাভাবিকতার দিকে এগোলেও Omicron এর নতুন রূপের হুমকি বড় আকার ধারণ করছে। SARs-COV-2 ভাইরাসের অসাধারণ বিকশিত ক্ষমতা সহ মহামারীটি শেষ হয়নি বলে মনে হচ্ছে।

আলফা, বিটা এবং সবচেয়ে মারাত্মক ডেল্টা থেকে উদ্বেগের সর্বশেষ রূপ, ওমিক্রন পর্যন্ত, এই মহামারীর কোন শেষ নেই বলে মনে হচ্ছে। আরও উদ্বেগের বিষয় হল যে এই ভেরিয়েন্টগুলি বিভক্ত এবং সাব ভেরিয়েন্টে বিভক্ত হতে থাকে।

বিজ্ঞানীরা বলছেন যে ডেল্টা ভেরিয়েন্টের ২০০ টিরও বেশি বিভিন্ন উপ-ভেরিয়েন্ট রয়েছে। Omicron ভেরিয়েন্টের BA.1, BA.2, BA.3 এবং B.1.1.529 সাব-ভেরিয়েন্ট রয়েছে। এখন বিজ্ঞানীরা Omicron এর একটি নতুন BA.2 উপ-ভেরিয়েন্ট সম্পর্কে সতর্ক করছেন। BA.2 বা স্টিলথ ওমিক্রন হল ভারিভাবে পরিবর্তিত ওমিক্রন বৈকল্পিকের একটি উপ-রেখা।

Omicron ভেরিয়েন্টটি Covid-19 এর মূল স্ট্রেইনের চেয়ে বেশি সংক্রমণযোগ্য বলে মনে করা হয়। গবেষকদের অভিমত যে BA.2 সাবভেরিয়েন্টটি আসল ওমিক্রন স্ট্রেন, BA.1 এর চেয়ে বেশি সংক্রমণযোগ্য নয়, বরং আরও গুরুতর রোগের কারণ হতে পারে। BA.2 সাবভেরিয়েন্ট BA.1 এর চেয়ে ৩০ % বেশি সহজে ছড়িয়ে দিতে পারে।

ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন ওমিক্রন BA.2 সাবভেরিয়েন্টের দুটি অতিরিক্ত উপসর্গ রিপোর্ট করেছে যা হল মাথা ঘোরা এবং ক্লান্তি।

আরও পড়ুন :Ukraine Conflict: ফের অঘটন, কিয়েভে গুলিবিদ্ধ ভারতীয় ছাত্র