সম্প্রতি ইন্টারগভারমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ(IPCC) একটি রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টটিতে ভারতের জন্য একগুচ্ছ সাবধান বাণী সামনে এসেছে। রিপোর্টে বলা হয়েছে জলবায়ু পরিবর্তন(Climate change)- এর জন্য মুম্বাইয়ে ক্রমশ বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। ফলে বন্যার ঝুঁকিও বেড়ে চলছে। সাথে চেন্নাই, ভুবনেশ্বর, পাটনা, আমেদাবাদ এবং লখনৌ সহ বেশ কয়েকটি শহরে বেড়ে চলেছে তাপমাত্রা। রিপোর্ট অনুসারে আর্দ্রতার বিপজ্জনক স্তরের কাছে দাঁড়িয়ে রয়েছে এই শহরগুলি।

গতকাল অর্থাৎ সোমবার আইপিসিসি(IPCC) তাদের ষষ্ঠ মূল্যায়ন প্রতিবেদন এর দ্বিতীয় অংশটি প্রকাশ করেছে। জলবায়ু পরিবর্তন(Climate change)-এর ফলে কিভাবে একের পর এক শহর বিপদের মুখে দাঁড়িয়ে রয়েছে তাই উল্লেখিত আছে সেই প্রতিবেদনে। প্রতিবেদনটিতে এও বলা রয়েছে বিশ্বব্যাপী সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে জনসংখ্যার দিক থেকে ভারত অন্যতম দেশ যা ভবিষ্যতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে ব্যাপকভাবে প্রভাবিত হবে।

শুধু সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বা তাপমাত্রাই নয় বায়ুদূষণের প্রভাব উল্লেখিত রয়েছে এই রিপোর্টে। রিপোর্টে তুলে ধরা হয়েছে কিভাবে বায়ু দূষণের ফলে একের পর এক শহরের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং জলবায়ুর পরিবর্তন(Climate change) হচ্ছে। বিজ্ঞানীরা মনে করছেন জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বব্যাপী তাপ এবং আর্দ্রতা বৃদ্ধি এমন এক পরিস্থিতিতে পৌঁছতে চলেছে যা আমাদের সহনশীলতার বাইরে চলে যাবে।

আইপিসিসি(IPCC) প্রকাশ করা রিপোর্টে দেখানো হয়েছে বিশ্বের অন্যান্য দেশগুলোর তুলনায় ভারতের তাপমাত্রা দিনদিন কিভাবে উল্লেখযোগ্য হারে বেড়ে চলেছে। আশঙ্কা করা হচ্ছে উত্তর এবং উপকূলীয় ভারতের অনেকাংশেই এই শতাব্দীর শেষের দিকে তাপমাত্রা আরও কয়েকগুণ বৃদ্ধি পাবে। তাই অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।