কিছুদিন আগেও খবরের শিরোনামে ছিলেন তারা। আন্তর্জাতিক ক্ষেত্রে বিভিন্ন জায়গায় এখনও স্বীকৃতি পাননি। আর এবার রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ নিয়ে মুখ খুলল তালিবান(Taliban on Russia-Ukraine)। সংযম দেখিয়ে দুই দেশকে পিছু হটার আর্জি জানান তারা। এছাড়াও আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান বের করার বার্তা দিল তালিবান।

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে নিজেদের অবস্থানকে নিরপেক্ষ বলে স্পষ্ট জানিয়েছে তালিবান(Taliban on Russia-Ukraine)। ইসলামিক এমিরেটস অফ আফগানিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র এদিন টুইট করেন, ‘ইউক্রেনের পরিস্থিতি, প্রাণহানির আশঙ্কায় উদ্বিগ্ন আফগানিস্তান। দুই পক্ষকেই সংযম দেখানোর আর্জি জানাচ্ছি আমরা। হিংসা চরম আকার ধারণ করে, এমন আচরণ থেকে নিবৃত্ত হওয়া প্রয়োজন।’ তালিবানের এহেন শান্তির বার্তা বহনকারী টুইটে অবাক অনেকেই।

রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনে আক্রমণ করার পরে ইতিমধ্যেই দুই দিন কেটে গেছে। ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে রীতিমতো তান্ডব চালাচ্ছে রাশিয়ার সামরিক বাহিনী, পাল্টা আক্রমণ করছে ইউক্রেনের সেনারাও। রাশিয়ার তরফে জানানো হয়েছে ইউক্রেনের সেনা আত্মসমর্পণ করলে তবেই বন্ধ হবে এই যুদ্ধ। অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট অত্যন্ত আক্ষেপের সাথে জানিয়েছেন বাকি দেশগুলো সাহায্যের প্রতিশ্রুতি দিলেও রাশিয়ার সামনে এই মুহূর্তে একা দাঁড়িয়ে ইউক্রেন।

ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ইউক্রেন। প্রাণ হারিয়েছেন বহু সাধারণ নাগরিক। এছাড়াও ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, এখনো পর্যন্ত সেখানে ৩৩ জন শিশু সহ গুরুতর আহত হয়েছেন ১১১৫ জন। তালিবানের দেওয়া এই বার্তার পরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সমঝোতা ও মধ্যস্থতার পরিস্থিতি সৃষ্টি হয় কিনা এখন সেটাই দেখার।