ইউক্রেনে রাশিয়া হামলা করার পরেই সেখানে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছিল ভারত সরকার। ‘অপারেশন গঙ্গা'(Operation Ganga)র অধীনে বেশ কিছু ভারতীয়দের ইতিমধ্যেই ফিরিয়ে আনা হয়েছে। বাকিদের উদ্ধার করার জন্য আগামী তিন দিনের মধ্যে ২৬টি বিমান পরিষেবার ব্যবস্থা করল ভারত সরকার। মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi) উচ্চপর্যায়ের একটি বৈঠক করেন। সেই বৈঠকেই এমনটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা(Harsh Vardhan Shringla)।

জানা যাচ্ছে ১২০০০ ভারতীয় এখনো ইউক্রেনে আটকে রয়েছেন। ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের কিয়েভ ছেড়ে যেকোনোভাবে রোমানিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড, স্লোভাকিয়ার সীমান্তে চলে যেতে বলা হয়েছে। সেখান থেকে তাদের উদ্ধার করে দেশে ফেরানো হবে বলে জানা যাচ্ছে। এদিন শ্রিংলা জানান ২৬ টি ফ্লাইট এর মাধ্যমে আগামী তিন দিনের মধ্যে ভারতীয় নাগরিকদের ইউক্রেন থেকে বের করে আনা হবে। বুখারেস্ট, বুদাপেস্ট ছাড়াও পোল্যান্ড এবং স্লোভাক প্রজাতন্ত্রের বিমানবন্দরগুলি এর জন্য ব্যবহার করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রত্যেকে।

সূত্রের খবর ইউক্রেনে আটকে পড়া ৬০ শতাংশ ভারতীয় ইতিমধ্যেই চলে এসেছেন এবং ৪০ শতাংশকে নিরাপত্তার সাথে দ্রুত ফেরাতে চাইছে সরকার। আটকে থাকা ভারতীয়দের অধিকাংশ রয়েছেন খারকিভ ও সুমির মত বিপজ্জনক এলাকায়। বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা(Harsh Vardhan Shringla) জানিয়েছেন,”আমাদের সমস্ত নাগরিক কিয়েভ ছেড়েছেন। কিয়েভ আমাদের আর কোনও নাগরিক নেই। কেউ কিয়েভ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। খোঁজ নিয়ে জেনেছি, আমাদের সমস্ত নাগরিক কিয়েভ থেকে সরে গিয়েছেন।”