ফের দেখা গেল মানচিত্র(Map) বিভ্রাট। গত ২৬শে জানুয়ারি উপলক্ষে বিএসএফ-এর প্রকাশিত একটি ভিডিওতে নাম বদলে গিয়েছিল পশ্চিমবঙ্গের।

বাংলাকে দেখানো হয়েছিল ‘উত্তরবঙ্গ’ হিসেবে। যা নিয়ে রীতিমতো তোলপাড় পড়ে যায়।

আর এবার আন্তর্জাতিক স্তরে দেশের মানচিত্র(Map) নিয়ে জটিলতা সৃষ্টি হল। বিশ্বস্বাস্থ্য সংস্থার (WHO) প্রকাশিত বিশ্ব মানচিত্রে দেখা গেল, জম্মু-কাশ্মীরকে পাকিস্তান ও চিনের অন্তর্ভুক্ত!

আর তা নিয়ে শুরু হয়েছে নয়া বিতর্ক। বিষয়টি নিয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেন (Santanu Sen)।

এই মর্মে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠিয়েছেন বলেও জানা গেছে। আর এবার আন্তর্জাতিক স্তরে দেশের মানচিত্র(Map) নিয়ে মুখ পুড়ল।

বিশ্বস্বাস্থ্য সংস্থার (WHO) প্রকাশিত বিশ্ব মানচিত্রে দেখা গেল, জম্মু-কাশ্মীরকে পাকিস্তান ও চিনের অন্তর্ভুক্ত! আর তা নিয়ে শুরু হল নয়া বিতর্ক। বিষয়টি নিয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেন (Santanu Sen)।

এই মর্মে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে(Pm Modi) চিঠি পাঠিয়েছেন। তবে এইই প্রথম নয়।

এর আগে টুইটারেও ভারতের মানচিত্র নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। গত নভেম্বরে(November) টুইটারে প্রকাশিত একটি মানচিত্রে লাদাখের বেশ কিছুটা অংশ এবং লে শহরকে চিনের মধ্যে দেখানো হয়েছিল।

টুইটারের এই ভুল চোখে পড়তেই জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইটকে কড়া ভাষায় সতর্ক করে ভুল শোধরানোর নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

টুইটারের সিইও জ্যাক ডরসিকে ইমেল করে এই ব্যাপারে কথা বলেছিলেন কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের সচিব। পরে টুইটারও নিজের ভুল বুঝে তা শুধরে নেয়।

এবার WHO কোন পথে হাঁটে, সেটাই দেখার।