দীর্ঘ চল্লিশ বছর পর ‘কলকাতা লীগ’ সাদা কালো তাঁবুতে উঠলেও সম্প্রতি হাতছাড়া হয়েছে ‘শিল্ড’। সিরিয়ান ফুটবলার ‘শাহির শাহিন’ মহামেডান (Mahamedan) ডিফেন্সে প্রাচীরের মতো দাঁড়িয়ে থেকে দূর্গ সামলাচ্ছেন। মাঝমাঠে অধিনায়ক ‘নিকোলা’ পেন্ডুলামের মতো সারা মাঠ জুড়ে ছুটে ডিফেন্স চেরা অসংখ্য নিখুঁত পাস বাড়িয়ে দলকে অক্সিজেন জোগাচ্ছেন।

সেইসঙ্গে আক্রমণের উপরিভাগে বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি ব্রায়ান লারার দেশ থেকে উঠে আসা ‘মার্কাস জোসেফ’ও ইতিমধ্যে অসংখ্য গোল করে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে নিজেকে প্রমাণ করেছেন।

কিন্তু এতকিছুর মধ্যেই কোথাও যেন একটা ঘাটতি রয়েই গিয়েছিল। হ্যাঁ ঘাটতি ছিল একজন পজিটিভ ‘বক্স স্ট্রাইকার’ এর। আর আই লীগ জয়ের স্বপ্ন নিয়েই সেই ঘাটতি এবার মিটিয়ে ফেললেন মহামেডান (Mahamedan) কর্তারা।

মার্কাসের উপস্থিতি বা অনুপস্থিতিতে গোলের ক্ষরা কাটাতে এবার সুদূর ‘বসনিয়া ও হারজেগোভিনা’ থেকে উড়িয়ে আনলেন এক দক্ষ স্ট্রাইকার কে,, যার নাম-“Ismar Tandir”।

কে এই “Ismar Tandir”??

চলুন একনজরে দেখে নেওয়া যাক–

২৬ বছর বয়সী ৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতার এই ফুটবলার এর জন্ম জার্মানি তে হলেও,, মূলতঃ ‘বসনিয়া ও হারজেগোভিনা’তেই বেড়ে ওঠা। তারপর United States এর ‘New York Red Bulls Academy’ থেকে ফুটবল জার্নি শুরু।বসনিয়া ও হারজেগোভিনা, স্লোভাকিয়া, চেক রিপাবলিক, সার্বিয়া সহ একাধিক দেশের সর্বোচ্চ ফুটবল লীগে দক্ষতার সঙ্গে খেলেছেন ও একাধিকবার সর্বোচ্চ গোলদাতার খেতাব ছিনিয়ে নিয়েছেন এই ফুটবলার।শুধু তাই নয়,’বসনিয়া ও হারজেগোভিনা’র অনূর্ধ্ব ১৯ জাতীয় দলের হয়েও একাধিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে এই দীর্ঘদেহী ফুটবলারের।

শোনা যাচ্ছে যে-প্রতিপক্ষের বক্সের কাছে বল পেয়ে গেলে বিষাক্ত কোবরার মতোই বিপক্ষকে গোলের ছোবল দিতে বিন্দুমাত্র ভুল করেন না মহামেডান এর এই নতুন বিদেশী। আর সেকারণেই এই নতুন বিদেশী সমৃদ্ধ সাদা কালো ব্রিগেডের দীর্ঘদিন বাদে ‘আই লীগ’ জয়ের আশা নিয়েই বুক বাঁধছেন মহামেডান এর লক্ষ লক্ষ সমর্থকরা।।