পরনে হিজাব, সঙ্গী গেরুয়া ধ্বজ, মুম্বই থেকে অযোধ্যা পায়ে হেঁটে চলেছেন মুসলিম তরুণী! হ্যা ঠিকই শুনেছেন!শুধু বাঙালি নয়।এবার ঐতিহাসিক রামমন্দিরের উদ্বোধনের সাক্ষী হতে দেড় হাজার কিমি পায়ে হেঁটে অযোধ্যায় পাড়ি মুসলিম তরুণীর।কে এই তরুণী?কি তার পরিচয়?জানতে হলে ভিডিওর শেষ পর্যন্ত থাকুন।

রামমন্দির উদ্বোধনকে হিন্দু ভোট টানার হাতিয়ার করছে বিজেপি এমন অভিযোগ তুলে আসছে বিরোধী দলগুলি। এসব রাজনৈতিক আকচাআকচির মধ্যেই রামমন্দির উদ্বোধনকে কেন্দ্র করে উঠে আসছে সম্প্রীতির ছবি, ধর্মনিরপেক্ষতার ছবি, বৈচিত্রের মধ্যে ঐক্যের ছবি।

শবনম। তিনি মুসলিম ধর্মাবলম্বী। তা সত্ত্বেও ভগবান রামের প্রতি তাঁর অটল ভক্তি। কট্টরপন্থীদের চোখ রাঙানিকে ভয় না পেয়েই, শবনম গর্ব করে বলেন, রাম পুজো করতে হিন্দু হওয়ার দরকার নেই, ভালো মানুষ হওয়াটা গুরুত্বপূর্ণ। বর্তমানে, প্রতিদিন ২৫ থেকে ৩০ কিলোমিটার হাঁটছেন শবনম ও তাঁর দুই সঙ্গী,রাজ শর্মা ও বিনীত পান্ডে।

তবে কেন হঠাত্‍ এই যাত্রায় শামিল হলেন? শবনমের অকপট উত্তর, ‘ভগবান রাম সকলেরই। জাত বা ধর্মের ভেদাভেদ করে তাঁর ভাগ করা যায় না।’ মুসলিম তরুণীর বিশ্বাস, রামের উপাসনা করতে গেলে সমস্ত সীমানা তুচ্ছ হয়ে যায়। শুধু হিন্দুরাই রামের ভক্ত হতে পারেন, এমনটা মোটেও নয়। ভালো মানুষ হলেই রামের আরাধনা করা যেতে পারে। সেই জন্যই রমন রাজ শর্মা ও বিনীত পাণ্ডের সঙ্গে পায়ে হেঁটে অযোধ্যা যাত্রায় বেরিয়ে পড়েছেন তিনি।

 

 

আরো দেখুন:Purba Medinipur:নব-প্রযুক্তির কাঁকড়া চাষে তাক লাগাচ্ছে নন্দীগ্রামের অতসী