চার মাস! ভিন্ন চার জেলা! আর সেই সাথে চার বিস্ফোরণ! তাহলে কি, সত্যিই ‘বারুদের আঁতুড়ঘর’ বাংলা? কারা মদত দিচ্ছেন এই বাজি তৈরিতে? কোথায় গেল মুখ্যমন্ত্রীর নির্দেশ? উঠছে একাধিক প্রশ্ন!

মে থেকে অগস্ট, চলতি বছরের এই চার মাসের মধ্যে চারটি বড় বিস্ফোরণ দেখল বাংলা। যার প্রত্যেকটিই ঘটেছে বাজি কারখানায়। ‘বাজি কারখানা’ বলা হলেও; অভিযোগ, সব কটি কারখানাতেই বেআইনিভাবে বোমা বাঁধা হত। পঞ্চায়েত ভোটের আগে শুধুমাত্র মে মাসেই পূর্ব মেদিনীপুরের এগরা, দক্ষিণ ২৪ পরগনার বজবজ ও মালদহের ইংরেজবাজারে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। যাতে মৃত্যু হয় একাধিক মানুষের।

আর এবার অগস্টেও ফের সেই একই ছবি দেখল রাজ্য। রবিবার সাত সকালে উত্তর ২৪ পরগনার বারাসাত লাগোয়া দত্তপুকুর থানার অন্তর্গত এক বাজি কারখানায় বড়সড় বিস্ফোরণ হয়। যার জেরে ইতিমধ্যে কমপক্ষে ১০ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে বলে দাবি স্থানীয়দের। তবে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই দাবি দমকল আধিকারিকদের। লাগাতার এমন ঘটনা ঘটায় ‘বাংলা বারুদের স্তূপে দাঁড়িয়ে’ বলে কটাক্ষ করতে শুরু করেছে বিরোধীরা।

প্রসঙ্গত, মে মাসে পরপর তিনবার বাজি কারখানায় বিস্ফোরণের পর মুখ্যমন্ত্রী বেআইনি বাজি কারখানা বন্ধের নির্দেশ দিয়েছিলেন প্রশাসনকে। কিন্তু সেই নির্দেশ যে একেবারেই মানা হয়নি, আজকের ঘটনা তারই প্রমাণ। যেখানে পুলিশ-প্রশাসন মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রীর কথাই মানছে না। সেখানে সাধারণ মানুষের নিরাপত্তা কোথায়? ইতিমধ্যেই শাসক দলের স্থানীয় নেতাদের বিরুদ্ধে অভিযোগ তুলছেন স্থানীয়রা। কারণ, বিগত সব কটি বিস্ফোরণেই কোনো না কোনো তৃণমূল নেতা-নেত্রীর নাম জড়িত রয়েছে।

তবে, দত্তপুকুরের ঘটনায় স্থানীয়রা সরাসরি প্রশাসনের দিকে অভিযোগের আঙুল তুলেছেন। এমনকি, কয়েকজন তৃণমূলের নেতা-নেত্রীর নামও সরাসরি তাদের মুখে শোনা গিয়েছে। তাহলে কি রাজনৈতিক নেতাদের প্রশ্রয় এবং মদতেই রাজ্য জুড়ে একের পর এক গজিয়ে উঠছে বে-আইনি বাজি তৈরির কারখানা? আর সেখানেই সারাবছর ধরে তৈরি হচ্ছে বেআইনি বাজি? কারণ, গ্রিন ক্র্যাকার বাদ দিয়ে বাংলায় আর কোনো বাজি পোড়ানো যাবে না বলে আগেই নিয়ম জারি করা হয়েছে প্রশাসনের তরফে। এমনকি দুর্গাপুজো, দীপাবলি/কালীপুজো, ছটপুজো ও বড়দিন ছাড়া অন্য সময় বাজি ফাটানোর নিয়মও নেই। তাই এদিনের ঘটনার পর পরিস্থিতির আদৌ কোনো বদল হবে কিনা, এর নেপথ্যে কারা জড়িত তাদের নাম সামনে আসবে কিনা, তা নিয়ে উঠছে প্রশ্ন।

 

 

আরো দেখুন:Arsha College:সাড়ম্বরে পালন আড়ষা কলেজের ১৫ তম প্রতিষ্ঠা দিবস