খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বাচ্ছাদের ব্রেকফাস্টে বানিয়ে নিন স্টাফড মুগ ডাল চিল্লা। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

এক কাপ মুগ ডাল, পেঁয়াজ কুচি, বেবি কর্ন, গাজর কুচি, ক্যাপসিকাম কুচি, আদা বাটা, কাঁচালঙ্কা কুচানো, স্বাদ অনুযায়ী নুন, হাফ কাপ ছানা, গোলমরিচ গুঁড়ো, পরিমাণমতো সাদা তেল।

পদ্ধতি:

প্রথমে মুগ ডাল ভাল করে ধুয়ে নিয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। পরদিন ডালের জল ঝরিয়ে মিক্সিতে ঢেলে নিন। এর সঙ্গে নুন, কাঁচা লঙ্কা কুচি এবং আদা বাটা দিন। সামান্য জল দিয়ে একেবারে মিহি পেস্ট করে নিন। একটি পাত্রে ডাল বাটা নিয়ে তাতে অল্প অল্প করে জল মিশিয়ে ফ্যাটাতে থাকুন।

একেবারে ঘন ব্যাটার তৈরি করুন। পরিষ্কার কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ হালকা ভেজে নিন। তারপর তাতে গাজর কুচি, বেবি কর্ন আর ক্যাপসিকাম কুচি দিয়ে ভাজতে থাকুন। সবজি ভাজার সময়েই নুন, গোলমরিচ গুঁড়ো দিয়ে দেবেন। সবজি ভাজা হয়ে গেলে এতে জল ঝরানো ছানা দিয়ে আরও একটু ভেজে নামিয়ে নিন।

তাওয়ায় সামান্য তেল গরম করে নিন। তাওয়ার ওপর হাতা করে মুগ ডালের ব্যাটার গোল করে ছড়িয়ে দিন। অনেকটা পাটিস্যাপ্টা বা ধোসা যেভাবে তৈরি করে। চিল্লার ওপরে ছানার পুর দিয়ে গোল করে ছড়িয়ে দিন। হাতার পিছন দিক দিয়ে পুরটা একটু চেপে চেপে দেবেন।

চিল্লার ওপরে এবং চারপাশে সামান্য তেল ছড়িয়ে দেবেন। নীচের দিকটা ভাজা হয়ে গেলে, চিল্লা উল্টে দিন। দুই দিক উল্টেপাল্টে ভাল করে ভেজে নামিয়ে নিন। চাটনি বা আচার দিয়ে স্টাফড চিল্লা খেতে দারুণ লাগবে!

আরো পড়ুন: Weather Update: আপাতত রেহাই নেই! শনিবার অবধি চলবে রাজ্যজুড়ে তাপপ্রবাহ

Image source-Google

By Torsha