বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

তাই স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন চিংড়ি দিয়ে ধোকার ডালনা।

এই রেসিপি (Recipe) যেমন সহজ, তেমনি মুখরোচক।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

চিংড়ি মাছ, ছোলার ডাল, নারকেল কোরা, নারকেল দুধ, কাজুবাদাম বাটা, পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা, টমেটো

পিউরি, গোটা গরম মশলা, ১টা তেজপাতা, ২টো শুকনো লঙ্কা, গোটা জিরে, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো,

কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, পরিমাণ মতো ঘি ও তেল।

প্রণালী:

চিংড়ি মাছ ছাড়িয়ে ভালো করে ধুয়ে মিক্সিতে পেস্ট করে নিন। শিলনোড়ায়ও বেটে নিতে পারেন। ছোলার ডাল বেশ কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর সেটাও বেটে নিন। একটি বাটিতে চিংড়ি বাটা, স্বাদমতো নুন এবং নারকেল কোরা একসঙ্গে মেখে ফেলুন।

কড়াইয়ে তেল গরম করে এক চামচ পেঁয়াজ বাটা ও আধা চামচ আদা-রসুন বাটা দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ ও আদা-রসুনের কাঁচা গন্ধ চলে গেলে দিয়ে দিন চিংড়ি বাটা। ভাজুন বেশ কিছুক্ষণ। তারপর এতে দিয়ে দিন ডালবাটা। সবকটি উপকরণ মিশিয়ে নিন।

একটি থালায় আগে থেকে সামান্য তেল মাখিয়ে রাখুন। সব উপকরণ ভালো ভাবে মিশে জমাট বেঁধে গেলে, তেল মাখানো থালায় মিশ্রণটি ঢেলে খুন্তি দিয়ে পুরোটা ছড়িয়ে দিন। চিংড়ির মিশ্রণটি একটু ঠান্ডা হলে বরফির আকারে ধোকার মতো আকারে কেটে ফেলুন। ধোকাগুলো গরম তেলে বাদামি করে ভেজে নিন।

এবার কড়াইতে তেল গরম করে তেজপাতা, গোটা গরম মশলা, শুকনো লঙ্কা এবং গোটা জিরে ফোড়ন দিন। ফোড়ন থেকে সুন্দর গন্ধ বেরোলে দিয়ে দিন পেঁয়াজ বাটা। একটু নাড়াচাড়া করার পর তাতে দিয়ে দিন আদা ও রসুন বাটা। আদা-রসুন একটু ভেজে নিয়ে টমাটো বাটাও দিয়ে দেবেন।

এর পর একে একে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, নুন, চিনি আর সামান্য জল দিয়ে খুব ভালো করে মশলা কষান। মশলা থেকে তেল ছেড়ে এলে কাজুবাদাম বাটা এবং নারকেলের দুধ দিয়ে মিশিয়ে দিন।

পরিমাণ মতো জল দিয়ে ভালো করে ফোটান। গ্রেভি কিছুক্ষণ ফোটার পর এতে একে একে চিংড়ির ধোকাগুলি দিয়ে দিন। আরও খানিকক্ষণ ফোটানোর পর সবশেষে ঘি এবং গরম মশলা গুঁড়ো উপরে ছড়িয়ে দিন। ব্যস, তৈরি চিংড়ি মাছের ধোকার ডালনা! গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আরো পড়ুন: Abhishek: জনসংযোগ যাত্রার মাঝে মামারবাড়িতে অভিষেক বন্দ্যোপাধ্যায়

Image source-Google

By Torsha