খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন ফলের কাস্টার্ড দিয়ে। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

উপকরণ পরিমাণমতো দুধ, পরিমাণমতো কাস্টার্ড পাউডার, ১ কাপ হুইপড ক্রিম, স্বাদ অনুযায়ী চিনি, একটা আপেল, একটা আম, একটা বেদানা, আঙুর, একটা কলা, কাজুবাদাম এবং কিশমিশ।

পদ্ধতি:

আম, আপেল আর বেদানার খোসা ছাড়িয়ে ছোটো ছোটো পিস করে নিন। ফলের টুকরোগুলি একটি পাত্রে রেখে দিন। একটি ছোটো বাটিতে এক কাপ দুধ নিয়ে তাতে কাস্টার্ড পাউডার মেশান। খুব ভালো ভাবে ব্লেন্ড করে নিন মিশ্রণটি। অপর একটি পাত্রে অবশিষ্ট দুধ নিয়ে জ্বাল দিন।

দুধ ফুটতে শুরু করলে দুধ-কাস্টার্ড পাউডারের ব্যাটারটি ফুটন্ত দুধে ধীরে ধীরে ঢেলে দিন। স্বাদ অনুযায়ী চিনি দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। যতক্ষণ না মিশ্রণটি ঘন হচ্ছে, ততক্ষণ অল্প আঁচে রেখে নাড়তে থাকুন।

মিশ্রণটি ঘন হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। ঠান্ডা হতে দিন। কাস্টার্ড ঠান্ডা হয়ে গেলে তাতে হুইপড ক্রিম ভালো ভাবে মিশিয়ে নিন। সব শেষে ফলের টুকরোগুলি কাস্টার্ডের মধ্যে দিয়ে মিশিয়ে দিন। ১-২ ঘণ্টার জন্য কাস্টার্ডটি ফ্রিজে রাখুন। তারপর ঠান্ডা-ঠান্ডা পরিবেশন করুন ফ্রুট কাস্টার্ড।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু আমসত্ব

Image source- Google

By Torsha