এবার বাংলা অভিধানে নতুন শব্দ সংযোজনেও এগিয়ে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার দিঘা প্রেস ক্লাবের উদ্বোধন করে তিনি বললেন, “আপনাদের সবাইকে নববৈশাখের শুভনন্দন জানাচ্ছি।” এদিন মুখ্যমন্ত্রী বলেন, “এমনিতে সকলে বলেন শুভেচ্ছা বা অভিনন্দন। কিন্তু নতুন শব্দ তো আনতে হবে। তাই শুভেচ্ছা আর অভিনন্দন মিলিয়ে বললাম, শুভনন্দন।”

রাজনীতির পাশাপাশি একাধিক নানা বিষয়ের চর্চা যে তিনি করেন, তা সকলেরই জানা। রাজ্যের বহু সামাজিক প্রকল্পের চমকপ্রদ নাম তাঁরই দেওয়া। ‘কন্যাশ্রী’, ‘রূপশ্রী’, ‘চোখের আলো’র মতো প্রকল্পের পাশাপাশি ‘ভোরের আলো’, ‘উত্তীর্ণ’, ‘উত্তরকন্যা’র মতো পর্যটন ক্ষেত্র কিংবা সচিবালয়ের নামও তাঁরই দেওয়া। এছাড়া নানাজনের নামকরণের বিষয়টিও তাঁর নখদর্পণে। ভাষা চর্চাতেও তিনি অনেকের চেয়ে এগিয়ে।

সূত্র মারফত খবর,আজ দুপুর দুটো নাগাদ নিউ দীঘায় পূর্ব মেদিনীপুর জেলা প্রেসক্লাবের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনের পর পূর্ব মেদিনীপুর জেলার সমস্ত সাংবাদিকদের সাথে সময় কাটান তিনি। গল্প,আড্ডা, কবিতা মাঝে সময় কাটান তিনি। মুখ্যমন্ত্রী নিজেই নিজের লেখা কবিতার পাঠ করেন।

মূলত,আমরা সবাই জানি রূপকথার গল্পে নদী, সাগর, পুকুরের নানান ধরনের নাম থাকত। সেসব অনেকের কাছে স্বপ্নের মতো। জানা গিয়েছে,এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দিঘায় (Digha) দু’টি বিচের নতুন নামকরণ করেছেন। যা অনেকের কাছে রূপকথার গল্পের মতো শুনেছে। মুখ্যমন্ত্রী একটি বিচের নাম রেখেছেন ঢেউ সাগর, অন্যটির নাম সূর্য সাগর।

 

আরো পড়ুন:Manik : মানিককে হাইকোর্টে হাজিরের নির্দেশ অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের