আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তিতে মাল্য দান করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose)।আজ শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে নেতাজির ১২৭ তম জন্ম বার্ষিকী পালন করা হচ্ছিল।যেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল।আর এদিনের অনুষ্ঠানের মাধ্যমে রাজ্যপালের নিজে হাতে নেতাজির মূর্তিতে মাল্যদান করেন।তারপরই আবেগ প্রবণ হয়ে ওঠেন রাজ্যপাল।

মূলত,একসময় আইএএস হওয়ার আগে এসবিআইয়ের প্রবেশন অফিসার হিসাবে কাজ করেছেন পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল সিভি আনন্দ বোস।তাঁর সেই দিনগুলোর সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িয়ে রয়েছে উত্তর কলকাতার শ্যামবাজার।সোমবার সেই শ্যামবাজার পাঁচমাথার মোড়ে নেতাজির মূর্তিতে মাল্যদান করতে এসে কার্যত নস্টালজিক হয়ে পড়েন রাজ্যপাল বোস।

বারবার তাঁর বক্তব্যে উঠে আসে অতীতের দিনগুলোর কথা।বাংলার প্রতি তিনি যে কতটা আবেগপ্রবণ, তাও এদিন তাঁর কথায় উঠে আসে। শ্যামবাজারে বক্তব্য রাখার সময় তিনি বলেন, বাংলা ভাষা শিখতে চান তিনি। বাংলাতেই রাজ্যপাল সিভি আনন্দ বোস এদিন বলেন,’আমি বাংলা শিখব।’একই সঙ্গে কলকাতার রসগোল্লার প্রতি তাঁর যে টান, এদিন সে কথাও বলেন তিনি। নাম করেন কেসি দাসের রসগোল্লার।

পাশাপাশি এদিন সিভি আনন্দ বোস আরো বলেন, নেতাজি দেশনায়ক।নেতাজির আদর্শে দেশের প্রত্যেক মানুষ অনুপ্রাণিত। তিনি চিরঞ্জিবী। তাঁর মৃত্যু নেই। এর সাথে নেতাজির আদর্শে যুব সমাজকে এগিয়ে চলতে তিনি আহ্বান জানান।

 

আরো পড়ুন:Rathin Ghosh:মধ্যমগ্রামের সুভাষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ‘দলমত নির্বিশেষে’ একসঙ্গে থাকার বার্তা দিলেন খাদ্যমন্ত্রী