খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতেই তৈরি করুন কাথিয়াওয়াড়ি খিচুড়ি। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ: ১ কৌটো চাল, খোসা ওয়ালা মুগ, ১ টা পেঁয়াজ, ১ টা আলু, আদা পেস্ট এক চা চামচ, ৬ কোয়া রসুন, সবুদ রসুন পাতা ১ চামচ, মটর আধকাপ, লঙ্কা একটা, টমাটো একটা, জিরে একচামচ, হলুদ আধ চামচ, লাল লঙ্কা আঝ চামচ, গরম মশলা আধ চামচ, কাটা ধনে ৩ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ, ঘি আর নুন স্বাদ মতো।

প্রণালী : কুকারে ডলে প্রথমে চাল, ডাল দিয়ে নিন। কারপর তাতে মোটা মোটা করে কাটা টমাটো আর আলু, মটর, হলুদ, নুন দিয়ে দিন। খিচুড়ি ফুটতে বসিয়ে দিন হলকা আঁচে। এদিকে, একটি কড়াইতে সামান্য তেল দিয়ে তা গরম করে নিন। তেল গরম হলেই তাতে দিয়ে দিন, জিরে, কাটা রসুন, আদা পেস্ট, আর হিং।

এরপর কড়াইয়ের ওই তেলেই দিন পেঁয়াজের কুচি। ভালো করে নাড়তে থাকুন। ১ মিনিট ধরে কড়াইতে সবটা নেড়ে নিয়ে সামান্য জল দিতে পারেন। এরপর সেদ্ধ হওয়া খিচুড়ির চাল আলু, টমাটো, ডালের ওপর ওই মশলা দিয়ে দিন। ভালো করে সবটা মিশিয়ে ২ মিনিট রান্না করুন। শেষে ঘি ছড়িয়ে দিতে ভুলবেন না! এরপর এই খিচুড়ি পরিবেশন করুন।

আরো পড়ুন: Winter hair care : শীতকালে চুলের স্বাস্থ্য ভালো রাখতে প্লাস্টিক চিরুনি নয় ব্যবহার করুন কাঠের চিরুনি

 

 

By Torsha