রবিবার ২০২২ সালের শেষ মন কি বাতে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।প্রধানমন্ত্রীর মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাতের ৯৬তম সংস্করণ আজ সকাল ১১টায় প্রচারিত হয়।

দেখা যায় রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রাক্তন প্রধানমন্ত্রী ‘ভারতরত্ন’ অটল বিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।বলেন, আজ আমাদের সকলের শ্রদ্ধেয় অটল বিহারী বাজপেয়ীর জন্মদিন। তিনি একজন মহান রাষ্ট্রনায়ক ছিলেন। যিনি দেশকে ব্যতিক্রমী নেতৃত্ব দিয়েছিলেন। প্রত্যেক ভারতীয়ের হৃদয়ে তাঁর একটি বিশেষ স্থান রয়ে গিয়েছে।

এছাড়াও বছরের শেষ ‘মন কি বাত’ (Mann Ki Baat) অনুষ্ঠানেও দেশবাসীকে করোনা ভাইরাস নিয়ে সতর্ক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। চিন, জাপান সহ কিছু দেশে করোনা যেভাবে বাড়ছে, তাতে উদ্বেগের পরিস্থিতি তৈরি হয়েছে। এই নিয়ে মন কী বাতে মোদী বললেন, কোভিড নিয়ে সতর্ক থাকতে হবে।আতঙ্কিত হতে হবে না, শুধু সতর্কতা চাই। দেশবাসীকে মাস্ক পরার আবেদন করলেন প্রধানমন্ত্রী। সামাজিক দূরত্ববিধি মেনে চলা, সঠিক উপায়ে হাতে ধোয়া, স্য়ানিটাইজার ব্যবহারের উপরেও জোর দিলেন মোদী।

‘নমামি গঙ্গে’ প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘মা গঙ্গার সঙ্গে আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির অটুট সম্পর্ক রয়েছে। এমন পরিস্থিতিতে শতাব্দীর পর শতাব্দী ধরে মা গঙ্গাকে পরিচ্ছন্ন রাখা আমাদের সকলের বড় দায়িত্ব। এই উদ্দেশ্য নিয়ে, আট বছর আগে, আমরা ‘নমামি গঙ্গে অভিযান’ শুরু করেছিলাম।’তিনি বলেন, এটা আমাদের সকলের জন্য গর্বের বিষয় যে ভারতের এই উদ্যোগ আজ সারা বিশ্ব থেকে প্রশংসা পাচ্ছে। এটি আরও আনন্দের যে সারা বিশ্বে ১৬০ টি উদ্যোগের মধ্যে ‘নমামি গঙ্গে’ এই সম্মান পেয়েছে।’

তিনি আরো বলেন, আমি খুশি যে ‘স্বচ্ছ ভারত মিশন’ আজ প্রতিটি ভারতীয়ের মনে গেঁথে রয়েছে। ২০১৪ সালে এই গণআন্দোলনের সূচনা হওয়ার পর থেকে এটি আজ এক অনন্য উচ্চতায় পৌঁছেছে। এই প্রচেষ্টাগুলির নিরন্তর ফল আজ আমরা পাচ্ছি।

 

আরো পড়ুন:Dilip Ghosh:শুভেন্দু সমালোচনা করে খোদ দিলীপ উপস্থিত ‘দান’ মঞ্চে