এশিয়ান কাপ টেবল টেনিসে(Asian TT Cup 2022) প্রথম ভারতীয় হিসেবে ফাইনালে ওঠার হাতছানি ছিল। সেই লক্ষ্য পূরণ করতে না পারলেও প্রথম ভারতীয় হিসেবে এশিয়ান কাপ টিটি-র মতো ঐতিহ্যশালী টুর্নামেন্টে ব্রোঞ্জ জিতলেন মনিকা বাত্রা। সেমিফাইনালে দ্বিতীয় বাছাই জাপানের প্যাডলার মিমা ইতোর কাছে পরাস্ত হন। কিন্তু তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে মনিকা হারালেন তৃতীয় বাছাই জাপানেরউ হিনা হায়াতাকে।

এই মহূর্তে মনিকা বিশ্বে ৪৪ নম্বর স্থানে রয়েছেন। এই টুর্নামেন্টে খেলতে নেমেছিলেন অবাছাই হিসেবে। সোনা বা রুপো হাতছাড়া হলেও দুরন্ত পারফরম্যান্স উপহার দিলেন। তিনি এদিন সেমিফাইনালে যাঁর কাছে হারলেন সেই মিমা ইতো বিশ্বের পাঁচ নম্বর প্লেয়ার। আর হিনা হায়াতা বিশ্বে এই মুহূর্তে ষষ্ঠ স্থানে রয়েছেন। সেমিফাইনালে ওঠার আগে মনিকা এবারের টুর্নামেন্টের সবচেয়ে বড় অঘটনও ঘটিয়েছেন। রাউন্ড অব সিক্সটিনে তিনি হারিয়ে দেন চিনের চেন জিংটংকে, যিনি এই মুহূর্তে বিশ্বে সাত নম্বরে রয়েছেন। কোয়ার্টার ফাইনালে মনিকা হারিয়ে দেন বিশ্বের ২৩ নম্বরে থাকা চাইনিজ তাইপের চেন জু-ইউকে।

আজ সেমিফাইনালে(Asian TT Cup 2022) মনিকার মরিয়া লড়াই সত্ত্বেও তাঁর স্বপ্নের দৌড় থামিয়ে দেন জাপানের মিমো। প্রথম ভারতীয় মহিলা হিসেবে এদিন এশিয়ান কাপ টিটি-র সেমিফাইনাল খেলতে নেমেছিলেন মনিকা। মিমো ইতো মনিকাকে হারিয়ে দেন ৪-২ ব্যবধানে। মনিকা প্রথম গেমে হেরে যাওয়ার পর দ্বিতীয়টিতে ঘুরে দাঁড়িয়েছিলেন। কিন্তু তৃতীয় ও চতুর্থ গেমে ফের হেরে যান। ফের ঘুরে দাঁড়িয়ে জিতে নেন পঞ্চম গেম। কিন্তু শেষরক্ষা হয়নি। মনিকা পরাস্ত হন ৮-১১, ১১-৭, ৭-১১, ৬-১১, ১১-৮, ৭-১১ ব্যবধানে। সেমিফাইনালে হেরে যাওয়ায় ব্রোঞ্জ জয়ের ম্য়াচ খেলতে হয় মনিকাকে।

 

Image source – Google