বাঙালি বারো মাসে তেরো পর্বন। খিচুড়ির সাথে কোন নিরামিষ তরকারি না হলে পূজার যেন অসম্পূর্ণ।চলছে কালী পূজোর আয়োজন।দীর্ঘদিন ধরেই এই সুস্বাদু নিরামিষ তরকারি হিসাবে ফুলকপি তরকারী আমরা ঠাকুরকে ভোগ নিবেদন করে আসছি। তবে অনেকেই মনে করেন এই রান্না করা খুব কঠিন কিন্তু আজকের জেনে নিন নিরামিষ মালাই ফুলকপি সহজ রেসিপি।

 

মালাই ফুলকপি (malai phulkopi)বানানোর জন্য যা যা লাগবে ফুলকপি, আলু, টমেটো বাটা, আদা বাটা, , কাঁচালঙ্কা বাটা,তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ,হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো,পরিমাণ মত নুন, রান্নার জন্য

 

প্রথমে ফুলকপি ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে পরিষ্কার করে ধুয়ে রাখতে হবে। । সাথে ছোট ছোট করে আলুও কেটে নিতে হবে।

 

এবার একটা পাত্রে জল গরম করে তাতে প্রথমে ফুলকপি ও কিছুক্ষন পর আলুর যুক্ত দিয়ে সেদ্ধ করে নিতে হবে। তবে সেদ্ধ করার সময় নুন ও হলুদ দিয়ে দিতে হবে।

 

ফুলকপি আলু সেদ্ধ হয়ে গেলে সেগুলোকে জল ঝরিয়ে আলাদা করে নিতে হবে।আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল দিয়ে ফোড়ন দিতে হবে, ফোড়ন হালকা ভাজাভাজা হয়ে এলে, এবার কড়াইতে প্রথমে আদা বাটা, এবং টমেটো বাটা দিয়ে ১-২ মিনিট ধরে ভাজতে হবে

 

.২ মিনিট পর ভাজার পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে ১ চামচ করে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , কাজু বাটা পরিমান মতো লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে।

 

মসলা ভালোভাবে ভাজা হয়ে গেলে দই দিয়ে হালকা নাড়িয়ে তাতে আগে থেকে করে রাখার সেদ্ধ ফুলকপি এবং আলু গুলোকে দিয়ে কষাতে হবে। ফুলকপি ভালো করে কষানো হয়ে গেলে, এবং পরিমান মত উষ্ণ গরম জল আরেকটু নারকেল দুধ দিয়ে নাড়িয়ে দিতে ঢাকা দিয়ে ২০ মিনিট পর ঢাকনা খুলে গরম মসলার গুঁড়ো আর একটু ক্রিম দিয়ে নাড়াচাড়া করে আরো ১ মিনিটের মতন রান্না করলেই তৈরি মালাই ফুলকপি (malai phulkopi)

Image source -google