সামনেই দীপাবলি, আর এই দিপাবলিতে নিজেকে সাজিয়ে তুলুন একদম ঘরোয়া উপায়ে অনেক দামি-দামি প্রোডাক্ট ট্রাই করেও লাভের লাভ কিছুই হচ্ছে না, টোটকা কাজে লাগান।আমরা ত্বকের যত্নে কিনা করি। সবাই চায় সুন্দর এবং আকর্ষণীয় ত্বক। কিন্তু অনেক সময় দামি দামি প্রোডাক্ট ব্যবহার করলেই যে আপনার ত্বক ভালো থাকবে তা নয় । ত্বকের উজ্জ্বলাটা ফিরিয়ে আনতে ব্যবহার করুন ঘরোয়া রেমেডি ।

 

ত্বকের যত্নে এবং উজ্জ্বল, সুন্দর ফর্সা ত্বক পেতেমধু ব্যবহার করুন। এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে ২০ মিনিট মুখ ম্যাসাজ করুন। এরপর ২০ মিনিট অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ত্বক এক নিমিষেই উজ্জ্বল(skin care) হয়ে যাবে।

 

কোন উৎসবে আগেই যদি মুখে ব্রণ ভরে যায় ঠিক ভালো লাগেনা । ব্রণ কি মুক্তি পেতে নিমপাতা, হলুদ, (Turmeric )একসঙ্গে বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে। , হলুদ ব্রন প্রতিরোধে অনেক উপকারী।

 

মুখের উজ্জ্বলটা ফিরিয়ে আনতে রোজ রাতে অ্যালোভেরা জেল এর সঙ্গে ভিটামিন সি ক্যাপসুল মিক্স করে প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। সব সময় রাতে ঘুমানোর আগে ব্যবহার করবেন মুখে হাইড্রেট বজায় থাকবে এবং মুখ উজ্জ্বল হবে।

 

Image source-google