এবার বিপাকে পড়ল ঝরঘণ্ডের মুখ্যমন্ত্রী।জানা যায়,ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন (Hemanta Soren)। বেআইনি খনি ইজারা মামলায় (Illegal Mining) গ্রেফতার হওয়া ঝাড়খণ্ড মুক্তি মোর্চা নেতা পঙ্কজ মিশ্রের বাড়ি থেকে হেমন্তর ব্যাঙ্কের পাসবই ও ৩৩টি চেক বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)।যাকে কেন্দ্র করে রীতিমতো রাজ্য রাজনীতি উত্তপ্ত।

ইডির তরফে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ সঙ্গী তথা ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চার নেতা পঙ্কজ মিশ্রের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়ে এই পাসবই এবং চেকবুক বাজেয়াপ্ত করেছেন ইডি আধিকারিকরা। ইডির পক্ষ থেকে জানানো হয়েছে, ঝাড়খণ্ডে বেআইনি খদি খাদান ও তার সঙ্গে সম্পর্কিত আর্থিক তছরুপের মামলায় প্রধান অভিযুক্ত হিসাবে উঠে আসে পঙ্কজ মিশ্রের নাম। গত ১৯ জুলাই বেআইনি আর্থিক তছরুপ প্রতিরোধ আইনে তাঁকে গ্রেফতার করা হয়। এই মুহুর্তে বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন ওই নেতা। পঙ্কজ মিশ্রের পাশাপাশি তাঁর দুই সহকারী বাচ্চু যাদব ও প্রেম প্রকাশের নামও উল্লেখ রয়েছে মামলায়। গত ৪ ও ৫ অগস্ট ওই দুই অভিযুক্তকে গ্রেফতার করা হয়।

আরো জানা গেছে,গত মার্চ মাসে ঝাড়খণ্ডের সাহিবগঞ্জ জেলায় পঙ্কজ মিশ্র ও তাঁর সহকারীদের বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলা দায়ের হয়। এরপরই তদন্ত শুরু করে ইডি। গত সেপ্টেম্বর মাসে প্রসিকিউশন কমপ্লেন্ট, যা চার্জশিটের সমান, তা বিশেষ আদালতে জমা দেয় ইডি। সেখানেই জেএমএমের প্রাক্তন ট্রেজারারের বয়ান উল্লেখ করা হয়েছে। রবি কেজরীবাল নামক ওই প্রাক্তন কোষাধক্ষ্য জানিয়েছেন, সাওতাঁল পরগণার পাথর ও বালি খাদান থেকে আদায় করা টাকা যেন ব্যবসায়ী প্রেম প্রকাশের হাতে তুলে দেওয়া হয়, পঙ্কজ মিশ্রকে এই নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনই। গত অগস্ট মাসে পঙ্কজ মিশ্রের বাড়িতে যখন তল্লাশি অভিযান চালায় ইডি, তখন তাঁর বাড়ির আলমারি থেকে ঝাড়খণ্ড পুলিশের দুটি একে-৪৭ রাইফেলও উদ্ধার করা হয়। সেই নিয়েও বিস্তর জলঘোলা হয়েছিল।

 

আরো পড়ুন:TMC:ভেঙে পড়ল মুখ্যমন্ত্রীর উদ্বোধন করা মণ্ডপ,কেঁদে ভাসালেন বিধায়ক!