শিক্ষক পদে চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে সুখবর।কারণ অবশেষে দিনক্ষন ঘোষণা হল প্রাইমারি টেট (Primary TET) পরীক্ষার।সোমবার প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল সাংবাদিক বৈঠক করে জানান,-আগামী ১১ ডিসেম্বর প্রাথমিক টেট পরীক্ষার জন্য পুজোর আগেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হল।মহালয়ার পরের দিন পুজোর আগেই এই বিজ্ঞপ্তি প্রকাশ করে বুঝিয়ে দেওয়া হল রাজ্য সরকার নিয়োগ প্রক্রিয়া শুরু করতে সচেষ্ট। রেজিস্ট্রেশন করা যাবে লক্ষ্মীপুজোর পর থেকেই। যেহেতু মাঝে পুজো পড়ে যাচ্ছে, লক্ষ্মীপুজোর পর থেকেই আবেদন করা যাবে।

আরো জানানো হয়,পোর্টালের মাধ্যমে করা যাবে টেটর আবেদন। লক্ষ্মীপুজোর পর থেকে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন। এই পোর্টালের মাধ্যমে আবেদনের পাশাপাশি অ্যাডমিট কার্ডও তোলা যাবে।পুজোর মুখে পর্ষদের এই ঘোষণায় খুশি চাকরিপ্রার্থীরা।পর্ষদ সভাপতি আরও জানিয়েছেন, এবার ১১ হাজার শূন্যপদে নিয়োগ করা হবে। যাঁরা টেট পরীক্ষায় সফল হবেন, তাঁদের মধ্য থেকে নিয়োগ করা হবে ওই শূন্যপদে।এর সাথে এদিন সাংবাদিক বৈঠকে পর্ষদের তরফে আরও আশ্বাস দেওয়া হয়, এবার থেকে প্রতি বছর টেট হবে। তবে ফল প্রকাশ হবে সে বিষয়ে এখনও জানানো হয়নি।

প্রসঙ্গত, দায়িত্ব নেওয়ার পরই প্রাথমিক পর্ষদের বর্তমান সভাপতি গৌতম পাল ঘোষণা করেছিলেন এবছর টেট নেওয়া হবে। ফলে তাঁর সেই ঘোষণার পথে হেঁটেই ডিসেম্বরে হচ্ছে প্রাথমিকের টেট। এনিয়ে বিস্তারিকে ঘোষণা হবে পর্ষদের ওয়েবসাইটে।প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি দাবি করেছিলেন, স্বচ্ছভাবেই পরীক্ষা নেওয়া হবে। এবং নিয়োগের ক্ষেত্রে কোনও অনিয়ম বরদাস্ত করা হবে না। সেপ্টেম্বরের মধ্যে টেট পরীক্ষা নিতে হবে। কিন্তু ডিসেম্বরে পরীক্ষা নেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়। প্রাথমিক শিক্ষা পর্ষদ নির্দেশ পালন করতে পারছে না, এই মর্মে শীর্ষ আদালতকে জানিয়ে দেওয়া হবে বলেও সিদ্ধান্ত হয়েছে পর্ষদের অ্যাড হক কমিটির বৈঠকে।এদিন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আন্দোলনকারীদের উদ্দেশে বার্তা দেন,অবস্থান আন্দোলন না করে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর ভরসা রাখুন। একইসঙ্গে তিনি ঘোষণা করেন, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে ফের নেওয়া হবে টেট পরীক্ষা (TET)। সুপ্রিম কোর্টের নির্দেশের ফলেই ডিসেম্বরে টেট পরীক্ষা নেওয়ার এই উদ্যোগ বলে দাবি রাজনীতিবিদদের।

 

আরো পড়ুন:Abhijit Gangopadhyay:প্রাথমিকে আরও ৩৯২৯ শূন্যপদে নিয়োগের নির্দেশ আদালতের!