বাঙালির পাতে মিষ্টি থাকবে না তা হতে পারে না। যেকোনও শুভ অনুষ্ঠান বা খুশির মুহূর্তে মিষ্টি থাকতেই হবে। এবার দোকান থেকে কিনে না এনে কিছু সহজ উপায় বাড়িতেই তৈরি করুন সন্দেশ সন্দেশখালি এরকমই চেয়েছেন কিন্তু আজকে আমরা আপনাদের একটা অন্যরকম রেসিপির কথা বলব। যেমন মনোহরা । বাচ্চা থেকে বুড়ো মিষ্টি ভালোবাসে সবাই।পরিবারের সবাই মিলে খেতে পারেন।। অনেকেই ভাবেন মনোহরা বাড়িতে বানানো খুবই কঠিন। কখনো চ্যাপ্টা বা কখনো ভেঙে যায়। কিন্তু আপনি যদি সঠিক নিয়ম মেনে করেন তাহলে আপনিও বাড়িতে দোকানের মত নরম সন্দেশ বানাতে পারবেন। আজকে দেখুন কিভাবে সহজ উপায়ে সুন্দর ভালো মনোহরা বানানো যেতে পারে।

 

 

মনোহরা(monohara sweet )বানানোর জন্য প্রথমে একটি প্যানে দুধ তাকে ভালভাবে জাল দিয়ে দিতে হবে। এবার রাতে লেবু বা ভিনেগার মিশিয়ে দুধের ছানা বের করে ছানা পরিষ্কার কাপড়ে ঢেলে ঠান্ডা জল দিয়ে নাড়ুন। তারপর কাপড়ের চারপাশ ধরে চেপে চেপে ছানার জল ঝরিয়ে নিন। এভাবে আধা ঘণ্টা ঝুলিয়ে রাখুন ছানা।

 

 

 

ঠান্ডা হ‌ওয়ার জন্য রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে তিন থেকে ছয় মিনিট ভালো করে হাতের তালুর সাহায্যে চাপ দিয়ে মসৃণ করে মেখে নিন। ১ টেবিল চামচ ঘী এবার কড়াইতে গরম হলে ছানা এর মধ্যে দিয়ে এবং স্বাদমত চিনি দিয়ে গ্যাস কমিয়ে ততক্ষণ পর্যন্ত নাড়তে থাকুন যতক্ষণ না চিনির জল শুকিয়ে আসে।

 

 

এরপর একটি পাত্রে ছানাটি তুলে নিয়ে ঠান্ডা করে নিয়ে আবারও হাতের তালুর সাহায্যে ভালো করে মেখে নিতে হবে। মাখা হয়ে গেলে ছোট ছোট মিষ্টির আকারে গড়ে নিন।একটা পাত্রে চিনি ও জল ও এলাচ জ্বাল দিতে হবে। যখন ভালো মতো ফুটবে আর সিরা ঘন হয়ে যাবে তখন ছানার বলগুলো দিয়ে তুলে ফেলুন । এবার ওপরে কিসমিস বা কাজু দিয়ে পরিবেশন করুন মনোহরা ।(monohara sweet )

 

Image source-google