রোদে পোড়া ত্বককে (sunburn)করে তোলে উজ্জ্বল: রোদে পোড়া ত্বকে আবার আগের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে চাইলে চন্দনের ব্যবহার করুন। চন্দনের তেলে আলফা স্যানটালোল নামক একটি উপাদান থাকে যা মেলানিনের উৎপাদন নিয়ন্ত্রণ করতে সক্ষম। ত্বক উজ্জ্বল করে তোলার নানা ক্রিমেও চন্দনের তেলের ব্যবহার দেখা যায়।

 

 

প্রাকৃতিক গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা, বহু বছর ধরে ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যবহৃত হয়ে আসছে। ত্বকে র‌্যাশ, , রোদে পড়া দাগ (sunburn)দূর করতে অ্যালোভেরার অবদান অতুলনীয়। অ্যালোভেরা লাগালে ত্বক উজ্জ্বল ও মসৃণ থাকে এবং বয়সের ছাপ মুছে যায়।

 

ইতিমধ্যে গরমকাল পড়ে গেছে আর এই গরমকালে আমারে কম বেশি রোদে বের হতেই হয় যার ফলে আমাদের ত্বকে পোড়া দাগ (sunburn)সৃষ্টি করে। এই রোদে পোড়া দাগ দূর করতে আরগান তেলও এক কাপ অলিভ অয়েল l একসঙ্গে মিশিয়ে রাখুন। এবার সেখান থেকে রোদে পোড়া স্থানে দিনে তিন-চারবার ব্যবহার করুন।

 

রোদে পোড়া দাগ(sunburn) দূর করতে রাতে ঘুমানোর আগে ত্বকের সেই অংশে নারকেলের(coconut) দুধের প্রলেপ দিয়ে রাখুন। এরপর সকালে ঘুম থেকে উঠে ধুয়ে নিলেই পোড়া দাগ থেকে মুক্তি মিলবে। কারও মুখে যদি দাগ দেখা যায়, তাহলে প্রতিদিন ডাব বা নারকেলের পানি দিয়ে মুখ ধুলে প্রাকৃতিকভাবেই দাগ চলে যাবে।

 

 

রোদে পোড়া দাগ দূর করতে মসুর ডাল(Masoor dal ) অনেক কার্যকরী। হাতে পায়ে, মুখে বা যেকোনো জায়গায় যদি রোদে পোড়া কালো দাগ থাকে তবে একটা মসুর ডাল বাটা, হলুদ ও মধু একসঙ্গে মিশিয়ে  পেস্ট বানান এবং নিয়মিত হাতে-পায়ে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ।

 

Image source-google