আপনি যদি করোনার ভ্যাকসিন হিসাবে কোভ্যাক্সিন বা কোভিশিল্ড নিয়ে থাকেন তাহলেও বুস্টার ডোজ হিসাবে নিতে পারবেন কোরবেভ্যাক্স(Corbevax)। এদিন এমনটাই জানাল কেন্দ্র। এই প্রথমবার এক সংস্থার করোনা ভ্যাকসিন নিয়ে অন্য সংস্থার বুষ্টার্ড নেওয়ার ব্যবস্থা চালু করল কেন্দ্র।

বুধবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন এর মাধ্যমে সম্পূর্ণরূপে টিকা নেওয়া ১৮ বছরের ঊর্ধ্বে যারা রয়েছেন তারা বুষ্টার ডোজ হিসাবে বায়োলজিক্যাল ই সংস্থার কোরবেভ্যাক্স(Corbevax) নিতে পারবেন। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে চিঠি পাঠিয়ে জানিয়েছেন Co-WIN পোর্টালে বুস্টার ডোজ হিসাবে কোরবেভ্যাক্স ব্যবহার করা যাবে। সেইমতো পোর্টালে প্রয়োজনীয় সব পরিবর্তন করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে এই ব্যাপারে যাবতীয় সর্তকতা বিধি খতিয়ে দেখা হয়েছে এবং বিশেষজ্ঞদের মতামত নেওয়া হয়েছে। তার পরেই এই নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সূত্রের খবর আগামী ১২ আগস্ট থেকেই নির্দেশ কার্যকর হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন ১৮ বছরের বেশি বয়সীদের বুষ্টার ডোজ হিসাবে কোরবেভ্যাক্স(Corbevax) নেওয়ার জন্য কোভ্যাক্সিন বা কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ নেওয়ার প্রমাণ থাকতে হবে। জানা যাচ্ছে দ্বিতীয় ডোজ দেওয়ার তারিখ থেকে ৬ মাস বা ২৬ সপ্তাহ পর বুস্টার ডোজ হিসাবে কোরবেভ্যাক্স নেওয়া যাবে।

সাথে আরও জানানো হয়েছে কোরবেভ্যাক্স ছাড়াও ১৮ বছরের বেশি বয়সের আগে যেমন কোভ্যাক্সিন বা কোভিশিল্ডের বুস্টার ডোজ দেওয়া হচ্ছিল সেভাবে ও টিকাকরণ চলবে।