চুল এই নারীর সৌন্দর্য কথাতেই আছে। বর্ষার দিনে চুলের যত্ন নেওয়া খুবই দরকার। এইসময় ঋতু পরিবর্তন হওয়ার ফলে আমাদের চুলের ও একটু বেশি যত্ন নেওয়া উচিত। চুলের যত্নে অনেক সময় আমরা পার্লারে কিংবা দামী দামী কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এই সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া কিছু জিনিস দিয়ে আপনি আপনার চুলের যত্ন করতে পারবেন।বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা ছাড়াও নারকেলের রয়েছে বেশ কিছু সৌন্দর্যের উপকারিতাও। এটি নারকেল জল আপনার চুলে বিস্ময়কর কাজ করে।

 

নারকেল জল (coconut)একটি শুষ্ক, চুলকানি বা খুশকি প্রতিরোধে নিখুঁত উপায়। নারকেলের জল ম্যাসাজ করা আপনার মাথার ত্বককে উদ্দীপিত করতেও সাহায্য করতে পারে। আপনি অল্প সময়ের মধ্যে আপনার নিজের নারকেল জলের স্প্রে তৈরি করতে পারেন: আপনার যা দরকার তা হল বিশুদ্ধ নারকেল জল, এবং জোজোবা বা অ্যাভোকাডো তেল। আধা কাপ নারকেল জলের সাথে চার টেবিল চামচ তেল মিশিয়ে ব্যবহার করুন। আপনার চুলের স্ক্যাল্পে ম্যাসেজ করার জন্য মাথার ত্বকের স্প্রে করুন । শ্যাম্পু এবং কন্ডিশনার পরে ব্যবহার করুন।

 

 

 

চুলের যত্নে নারকেল তেল দারুন কার্যকরী।এক কাপ নারকেল জলের সাথে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। মিশ্রণটি ধুয়ে ফেলার আগে চুলে কয়েক মিনিট রেখে দিন। মিশ্রণটি আপনার মাথার ত্বকে তেল উৎপাদন নিয়ন্ত্রণ করতে এবং পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতেও কাজ করে। আদর্শভাবে, আপনার সপ্তাহে দুবার এই মিশ্রণটি প্রয়োগ করা উচিত।

 

 

যেখানে নারকেলের জল চুলকে হাইড্রেটেড রাখে, লেবুর রস কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে, যা আপনার চুলকে দ্রুত বাড়তে সাহায্য করে। এটি মাথার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, আরেকটি সুবিধা হল লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা আপনার চুলের জন্য উপকারী। এই ট্রিটমেন্টটি করতে আধা কাপ নারকেল জলের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। আপনার চুলে প্রয়োগ করার আগে মিশ্রণটি আপনার মাথার ত্বকে ভালভাবে ম্যাসাজ করতে ভুলবেন না। কমপক্ষে 15 মিনিটের জন্য অ্যাপ্লিকেশনটি ছেড়ে দিন। একটি হালকা শ্যাম্পু দিয়ে এটি ধুয়ে ফেলুন।

Image source-google