আগামীকাল শিয়ালদহ মেট্রো উদ্বোধন হতে চলেছে। শিয়ালদহ মেট্রো উদ্বোধন এর সাথে সাথে যাত্রীসংখ্যাও প্রচুর বাড়বে বলে অনুমান করছে মেট্রো রেল কর্তৃপক্ষ। তাই প্রয়োজন বুঝবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ(Kolkata Metro)।

জানা যাচ্ছে সকাল সাতটা থেকে শুরু করে রাত সাড়ে নটা পর্যন্ত মেট্রো পরিষেবা(Kolkata Metro) চালু রাখা হবে। এমনকি যাত্রী সংখ্যার সাথে তাল রেখে মেট্রোর রেকের সংখ্যা বাড়ানোরও সিদ্ধান্ত নিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে দুই মেট্রোর মধ্যে সময়ের ব্যবধান কমিয়ে দেওয়া হবে। অর্থাৎ ব্যস্ত সময় ১০ মিনিট পরপর মেট্রো থাকবে এবং অন্যান্য সময় ১২ মিনিট পরপর মেট্রো থাকবে।

সাধারণতঃ সকাল আটটা থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা(Kolkata Metro) শুরু হয় এবং সন্ধ্যা ৭:৩০- এ শেষ মেট্রো চলে। কিন্তু এবার সেই সময়সীমা বাড়িয়ে সকাল সাতটা থেকে শুরু করে রাত সাড়ে নটা পর্যন্ত চালু রাখা হবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা। মেট্রো রেল কর্তৃপক্ষ মনে করছে শিয়ালদহ থেকে মেট্রো চালু হলে যাত্রী সংখ্যার পরিমাণ অনেকটাই বাড়বে। তাই যাত্রী সংখ্যার সাথে পাল্লা দিয়ে মেট্রো সংখ্যাও বাড়ানো হবে।

জানা যাচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবায় দিনে ১০০ টি মেট্রো চালানো হবে। এমনকি শনিবারও এই পরিষেবা পাওয়া যাবে। কিন্তু রবিবারে পরিষেবা বন্ধ থাকবে বলে জানাচ্ছে কতৃপক্ষ। তবে ভবিষ্যতে যদি যাত্রী সংখ্যা বৃদ্ধি পায় তবে রবিবার মেট্রো চালানোর ব্যাপারে চিন্তাভাবনা করতে পারে মেট্রোরেল কর্তৃপক্ষ।

জানা যাচ্ছে শিয়ালদহ থেকে মেট্রোর ন্যূনতম ভাড়া রাখা হচ্ছে ১০ টাকা। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ যেতে গেলে খরচ হবে ২০ টাকা। অন্যদিকে শিয়ালদহ থেকে নিকটবর্তী স্টেশন ফুলবাগান ও এসপ্ল্যানেডের দূরত্ব ২ কিলোমিটার এর বেশি হওয়ার কারণেই ন্যূনতম ভাড়া রাখা হয়েছে ১০ টাকা।