বৃহস্পতিবার স্টুডেন্টস ক্রেডিট কার্ড বিতরণের কর্মসূচি থেকে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।বৃহস্পতিবার নেতাজি ইনডোর স্টেডিয়ামের সরকারি অনুষ্ঠান থেকে মুখ্যমন্ত্রী বলেন, ‘৩০ হাজার চাকরি রেডি হয়ে রয়েছে।যে কোনও দিন নিয়োগ দিয়ে দেব।’ তিনি আরো বলেন,-‘পলিটেকনিক ও আইটিআই পাশ করা প্রশিক্ষণপ্রাপ্ত ৩০ হাজার ছেলেমেয়েকে চাকরি দেওয়া হবে। মমতা বলেন, জব ফেয়ার করে সংস্থা আর চাকরিপ্রার্থীদের সেতুবন্ধনের কাজটা রাজ্য সরকার করে দিয়েছে। অর্থাত্‍ শিল্প সংস্থাগুলির সঙ্গে প্রশিক্ষণপ্রাপ্তদের সংযোগ ঘটানোর কাজটা হয়ে গিয়েছে। এবার নিয়োগের পর্ব শুরু হবে।’

 

পাশাপাশি তিনি এদিন নতুন প্রজন্মের উদ্দেশ্যে আর্জি জানিয়ে বলেন, সবাই যদি বিদেশে চলে যায় তাহলে দেশে কারা থাকবে?রাজ্যেই বা কারা থাকবে?এখানকার শিক্ষা,সংস্কৃতি,অর্থনীতি কারা চালাবে?অবশ্যই পড়াশোনার জন্য বিদেশে যাক পড়ুয়ারা কিন্তু তারপর তাদেরকে দেশে ফিরে আসার ডাক দেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।তাঁরা যেখানেই নিজেদের ভবিষ্যত্‍ উজ্জ্বল করতে যাক না কেন তবে পেছনে ফেলে আসা মাতৃভূমিকে যেন কখনই তাঁরা স্মৃতি থেকে মুছে না ফেলেন,সেই বার্তাই দিলেন তিনি।একই সঙ্গে তিনি বলেন,’এই মাটি তোমাকে যা দিয়েছে,যা দিতে পারে,তা অন্য কোন মাটি দিতে পারে না’।

 

এদিন তিনি বলেন, রাজনৈতিক কারণকে কেন্দ্র করে সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে আর্থিকভাবে বঞ্চিত করা হচ্ছে রাজ্যকে। কিন্তু সেই জায়গায় রাজ্য আটকে নেই। নিজেদের প্রচেষ্টায় নিজেদের বুদ্ধি খরচ করে রাজ্যে কর্মসংস্থান তৈরি করতে সক্ষম হয়েছেন তাঁরা। কোনরকম কেন্দ্রের সাহায্য ছাড়াই এই কাজ চলছে। কেন্দ্রের বিরুদ্ধে তিনি অভিযোগ তোলেন যে, ১০০ দিন প্রকল্পের টাকা ৬ মাস ধরে বন্ধ রেখেছে কেন্দ্র অন্যদিকে ইউজিসির যে টাকা রাজ্যকে পাঠানো হতো তা পর্যন্ত পাঠানো হয়নি।কিন্তু তারপরেও কোন প্রকল্পের কাজ বন্ধ নেই বরং নতুন ভাবে কাজ তৈরি করার চেষ্টা চলছে।যাতে অন্তত কর্মসংস্থানের জন্য চিন্তা না করতে হয় নতুন প্রজন্মকে।

 

মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কথায়,বাংলার শিক্ষার মান অনেক উন্নত হয়েছে। এখন সিবিএসই, আইসিএসই-র মানের সমান।তার মতে,আগে এত স্কলারশিপ ছিল না। কিন্তু তৃণমূল জমানায় কন্যাশ্রী থেকে শুরু করে যুবশ্রী, সবুজশ্রী-সহ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সবাই লেখাপড়া চালাতে পারছে। ৮০ লক্ষ ছাত্রীকে কন্যাশ্রী দেওয়া হয়েছে। মমতা বলেন, নানা অসুবিধার জন্য অনেকে সময়মতো লেখাপড়া করতে পারেনি। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে তারা ঋণ নিয়ে লেখাপড়া করতে পারবে। মুখ্যমন্ত্রী জানান, বাম আমলে মাত্র কটা বিশ্ববিদ্যালয় ছিল। গত ১০বছরে ৩০টি বিশ্ববিদ্যালয় হয়েছে।

 

আরো পড়ুন:Mamata Banerjee:মুখ্যমন্ত্রীকে নিয়ে কুকথা বলার অভিযোগে,দিলীপের শাস্তির দাবিতে রাজভোবনে যাচ্ছে তৃণমূল