দাগহীন উজ্জ্বল ত্বকের জন্য আজকার নিজের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু আমার জানিও না অজান্তে আমরা নিজেদের কত ক্ষতি করছি। ফল কিছুই পাচ্ছেন না। এইসবের পরিবর্তে ব্যবহার করতে পারেন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি ফেসপ্যাক। এসব উপাদান যেমন হাতের কাছে সহজে পাওয়া যায়, তেমনি কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই এগুলোর। জেনে নিন ঘরে তৈরি ৭ ফেসপ্যাক(natural facepack)।

১ টেবিল চামচ দুধ ও ১ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে ১ চা চামচ মধু মেশান। নিয়মিত ফেসপ্যাকটি(facepack) ব্যবহার করুন ত্বকে। ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

আলু প্রাকৃতিকভাবে ত্বক ব্লিচ করে। আলুর খোসা ছাড়িয়ে ছেঁচে নিন। ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট।

পাকা কলা ভালো করে চটকে নিয়ে ১ চা চামচ আমন্ড অয়েল মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

১ টেবিল চামচ বেসনের সঙ্গে সমপরিমাণ হলুদ গুঁড়া মেশান। মিশ্রণে পানি অথবা দুধ দিয়ে পেস্ট তৈরি করুন। এই ফেসপ্যাকটি ত্বকের বিবর্ণ ভাব দূর করবে।

আধা কাপ পাকা পেঁপের টুকরা চটকে ১ চা চামচ মধু মেশান। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর।

টমেটো অর্ধেক করে কেটে চিনিতে ডুবিয়ে মুখে ঘষতে হবে ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন। ত্বকের মরা চামড়া উঠে ত্বক উজ্জ্বল হবে। টমেটো এর রস ও দই মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক(facepack)। সপ্তাহে ২-৩বার ব্যবহার করুন ত্বকে। ত্বকের উজ্জ্বল ও সুন্দর বাড়বে।

 

Image source: Google