ইতিমধ্যেই গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। আজকার নিজের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু আমার জানিও না অজান্তে আমরা নিজেদের কত ক্ষতি করছি। ফল কিছুই পাচ্ছেন না। উপরন্তু ব্রণ-এর মতো সমস্যাগুলো বেশি করে দেখা দিচ্ছে। আজকে জেনে নিন মুখে ব্রণ-এর সম্ভবনা কমাতে কি কি করণীয়।

দিনে ৮-১০ গ্লাস পর্যন্ত জল এবং তেল-ঝাল-মসলাবিহীন খাবার খাওয়া ভালো। অত্যধিক গুরুপাক খাবার এড়িয়ে চলা উচিত। চিনি ছাড়া লেবুর পানি, তাজা ফলের রস, আঙুর, আপেল, নাশপাতি, আনারস খেতে পারলে ভালো হয়। কাঁচা সবজি অঙ্কুরিত ছোলা, কাঁচা বাদাম, ডাল, যব ও লাল চাল খুবই উত্তম। অধিক শর্করা, অধিক মিষ্টি, অধিক চর্বি সবই পরিহার করা ভালো।

সব সময় ত্বক পরিষ্কার রাখা বাইরে থেকে আসামাত্র মুখ ফেসওয়াস দিয়ে ধুয়ে ফেলুন। পর্যাপ্ত পরিমাণ জল পান করা এছাড়া হালকা গরম জলের স্টীম নিতে পারেন। এতেকরে ত্বকে জমে থাকা ধূলোবালি পরিষ্কার হয়ে যাবে।

অনেকেরই নখ দিয়ে ব্রণ খোটার বাজে অভ্যাস রয়েছে।আমাদের বুঝতে হবে এটা কোন সমাধান না। ব্রণ কে না খুঁটিয়ে দিনে অন্তত তিনবার মুখ ভালো কোনো ক্লিনজার দিয়ে পরিষ্কার করুন। না হলে উল্টো এতে ব্রণের অবস্থা আরও খারাপ হবে। এর ফলে ব্রণ লাল হয়ে যাবে। এমনকি তা ফেটে গিয়ে মুখে দাগের সৃষ্টি করবে। ব্রণ না যাওয়া পর্যন্ত মেক-আপ ব্যবহার না করাই উচিত। প্রচুর পরিমাণে পানি পান করুন।

তৈলাক্ত প্রসাধনী ব্যবহার করা যাবে না। তেল ছাড়া অর্থাৎ ওয়াটার বেসড মেকআপ ব্যবহার করবেন।

পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন এবং নিজের জন্যvআলাদা তোয়ালে রাখুন।

রাতে ঠিকমতো ঘুমানোর চেষ্টা করুন এবং মানসিক চাপ পরিহার করুন।

 

 

 

Image source: Google