আগামীকাল বেলা ১১টা নাগাদ মহারাষ্ট্র (Maharashtra) বিধানসভায় আস্থাভোট।বিধানসভার সচিবকে চিঠি লিখে বৃহস্পতিবার বিশেষ অধিবেশন ডেকে মুখ‌্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে আস্থা ভোটের নির্দেশ দেন রাজ‌্যপাল।

 

জানা যায় বৃহস্পতিবার বসছে বিধানসভা। সেদিন বিকেল পাঁচটায় বিধানসভায় আস্থা ভোট নিতে হবে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে। বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ মঙ্গলবার রাতে রাজভবনে রাজ্যপাল ভগত্‍ সিং কেশিয়ারির সঙ্গে সাক্ষাত্‍-এর সময় আস্থা ভোটের আর্জি জানান।সেই মতোই বিধানসভার সচিবকে চিঠি লিখে বৃহস্পতিবার বিশেষ অধিবেশন ডেকে মুখ‌্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে আস্থা ভোটের নির্দেশ দেন রাজ‌্যপাল ভগত্‍ সিং কোশিয়ারি।

 

আস্থা ভোটের দিনক্ষণ চূড়ান্ত হতেই গুয়াহাটি থেকে মুম্বাই ফিরছেন একনাথ শিন্ডে এবং তাঁর অনুগামী বিধায়করা। এ দিন সকালে গুয়াহাটির কামাখ্যা মন্দিরে পুজো দেন তাঁরা। তবে সরাসরি নয়, আজ বিকেলে অসম থেকে প্রথমে গোয়ায় পৌঁছবেন বিদ্রোহী বিধায়করা। এর পর সিআরপিএফ নিরাপত্তায় আগামিকাল সকালে মুম্বাই পৌঁছবেন তাঁরা। উদ্দেশ্যটা স্পষ্ট, কোনওভাবেই উদ্ধব শিবির যাতে বিদ্রোহী বিধায়কদের কাছে না ঘেঁষতে পারে, তা নিশ্চিত করা।

 

তবে মহারাষ্ট্রের (Maharashtra) রাজ্যপাল আস্থা ভোটের নির্দেশ দিতেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে উদ্ধব ঠাকরে শিবির। সুপ্রিম কোর্টে তারা আবেদন করে জানিয়েছে, বিদ্রোহী ১৬ জন বিধায়ক এখনও সদস্যপদ খারিজ নিয়ে কোনও জবাব দেননি। এই পরিস্থিতিতে রাজ্যপালের আস্থা ভোটের নির্দেশ বেআইনি বলেই দাবি উদ্ধব ঠাকরে শিবিরের।

 

সুপ্রিম কোর্টই জানিয়েছিল, আগামী ১২ জুলাইয়ের মধ্যে একনাথ শিন্ডে সহ এই ১৬ জন বিদ্রোহী বিধায়ককে তাঁদের সদস্যপদ খারিজ নিয়ে বিধানসভার ডেপুটি স্পিকারকে জবাব দিতে হবে। শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদীর দাবি, এই পরিস্থিতিতে আস্থা ভোট হলে তা সুপ্রিম কোর্টের নির্দেশেরই অবমাননা হবে।সব মিলিয়ে শেষ পর্যন্ত কি হয় সেটাই দেখার।

 

আরো পড়ুন:Covid 19: মহারাষ্ট্রের পর এবার কেরালা, এক লাফে বৃদ্ধি পাচ্ছে করোনা সংক্রমণ