এবার বাইরে থেকে দামী দামী বাজারচলতি পণ্যগুলি ব্যবহার করতে হবে না আপনি ঘরের জিনিস ব্যবহার করে আপনি আপনার মেকআপ তুলতে পারবেন। আমরা বাজার থেকে যে সমস্ত মেকআপ রিমুভার পণ্যগু কিনি সেগুলোর বেশিরভাগই কেমিক্যালযুক্ত হয়। এবারে কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করে বাড়িতে থাকা সামগ্রী দিয়ে সহজেই মেকআপ তুলুন।ত্বক হয়ে উঠবে উজ্জ্বল সাথে এইগুলো প্রাকৃতিক উপাদান হওয়ায় আমাদের ত্বকের জন্য খুবই ভালো। চলুন আজকে জেনে নিন এই সমস্ত প্রাকৃতিক উপাদান দিয়ে মেকআপ রিমুভ করা যেতে পারে।

 

নারকেল তেল মেকআপ তুলতে(Remove makeup) দারুন কার্যকারী ।এই নারকেল তেল হাতে করে নিয়েপুরো মুখে গলায় আপনি যতটা মেকাপ করেছেন পুরোটাতে ভালো করে লাগান। লাগানোর পর কটনের তুলোর প্যাড দিয়ে পুরো মুখের মেকাপটা ভালো করে মুছে দিন। দেখবেন সব মেকআপ উঠে গেছে।নারকেল তেলে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। এছাড়া ময়েশ্চারাইজার হিসেবেও দুর্দান্ত কাজ করে।

 

 

মেকআপ তুলতে(Remove makeup) তাই শশার রস অত্যন্ত উপযোগী। তাই প্রথমে একটি শশা নিয়ে কুচিকুচি করে ব্লেন্ডারে শশা কুচো ফেলে ভালো করে পেস্ট তৈরি করুন। শশা পেস্ট-এ দিন সামান্য ‘ক্যারিয়ার অয়েল (উদ্ভিজ্জ তেল)। এবার যেখানে যেখানে মেকআপ করেছেন লাগান দেখবেন মেকআপ উঠে যাচ্ছে।

 

 

মেকআপ তুলতে(Remove makeup) কাঁচা দুধের জুড়ি মেলা ভার।দুধের মধ্যে কটনের তুলোর প্যাডকে ডোবান দিয়ে সেই প্যাড দিয়ে মেকাপটা মুছে নিন ভালো করে। মেকাপ মুছে নেওয়ার পর মুখটা জল দিয়ে ধুয়ে নিন।দুধ আমাদের ত্বককে উজ্জ্বল করে তোলে।আপনি যদি চড়া মেক আপ তুলতে চান মুখ থেকে তাহলে একটু অলিভ এর তেল দুধে মিশিয়ে মুখে লাগান।

 

কোনও ধরনের মেকআপ তুলতে মধু ও বেকিং সোডার মিশ্রণ দারুন কাজ করে । এই পদ্ধতিতে মেকআপ তুলতে হলে প্রথমে একটি পরিষ্কার সাদা কাপড়ে অনেকখানি মধু ঢালুন। তার উপর ছড়িয়ে দিন খানিকটা বেকিং সোডা। এবার ওই মধু মাখানো কাপড় দিয়ে ধীরে ধীরে তুলে ফেলুন মেকআপ।