আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে বিপুল অঙ্কে। ভবিষ্যতে এই লিগ ভারতের খেলাধুলোকে শাসন করবে বলেই মনে করছেন অনেকে। এই খবর পেয়েছেন ইগর স্তিমাচও (Igor Stimac)। কিছুটা ভীত, কিছুটা আশঙ্কায় জাতীয় ফুটবল দলের কোচ। মাঠে জাপান, কোরিয়া এখন আর তাঁর প্রধান শত্রু নয়, মাঠের বাইরে আইপিএলের সঙ্গে লড়াইটাই বেশি কঠিন মনে করছেন তিনি।

স্তিমাচের (Igor Stimac) আশঙ্কা, ক্রিকেটের এই বাড়বাড়ন্তে ক্ষতিগ্রস্ত হতে পারে ফুটবল। ভারতকে এশিয়ান কাপে তোলার পর আবার মুখ খুললেন তিনি। এ বার আরও বেশি কঠিন শোনাল তাঁর গলা। গত বছরই আইপিএলের কারণে দেরিতে আইএসএলের মরসুম শুরু হয়েছিল। স্তিমাচ চাইছেন না সেটা হোক।

আরও পড়ুন: India vs South Africa: বৃষ্টির জেরে ফাইনাল ম্যাচে ব্যাঘাত ঘটার আশঙ্কা!

সুত্রের খবর, এবিষয়ে স্তিমাচ (Igor Stimac) বলেছেন, “সবাই ভাবছে তারা জাতীয় দলের জন্য বিরাট কাজ করছে। মরসুম যে আরও বড় হওয়া দরকার এবং ফুটবলারদের বেশি ম্যাচ খেলা দরকার, এটা দিনের আলোর মতো পরিষ্কার। অন্তত ১০-১১ মাস ধরে ওদের খেলা উচিত। ৬-৮ সপ্তাহের বিরতি যথেষ্ট। সে ভাবেই বছরের ক্যালেন্ডার তৈরি করতে হবে। ফুটবলের ক্যালেন্ডারকে কোনও ভাবেই আইপিএল বা সম্প্রচারের উপরে নির্ভর করলে চলবে না। ফুটবলের উন্নতি করতে গেলে এটা এখনই বন্ধ হওয়া দরকার। উন্নত দেশের দিকে তাকান। ওরা অন্তত ১০ মাসে ৫০টা ম্যাচ খেলে। আমার মতে, আইএসএলে অন্তত ১৮টা দলের খেলা উচিত। উন্নতি এবং অবনমন থাকতে হবে। তৃণমূল স্তরে উন্নতির ক্ষেত্রে আমরা এখনও ৮-১০ বছর পিছিয়ে আছি। ভারতীয় কোচেদের শেখানোর জন্য ভাল বিদেশি কোচ দরকার।”