সজনে ডাঁটা তো আমরা অনেক খেয়েছি কিন্তু আপনারা কি জানেন এই সজনে পাতা আমারে ত্বকের জন্য কতটা উপকারী এর মধ্যে থাকা ঔষধি গুণ আমারে ত্বকের জন্য খুব ভালো। আমরা ত্বকের যত্ন জন্য কিনা করি কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এসব না করে ব্যবহার করুন কিছু ঘরোয়া উপায়ে যেমন সজনে পাতা।এই সজনে পাতা দিয়ে আপনি আপনার ত্বকের করতে পারেন যত্ন

 

 

সজনে পাতার (Moringa leaves)তেল এবং গুঁড়ো উভয়ই ত্বকের চুলকানি এবং ত্বকের ফ্রি র্যাডিক্যাল ধ্বংস করে। এ ছাড়াও অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি ব্যবহারে ত্বকের বলিরেখা কমে। সেইসঙ্গে ত্বকের কালচে দাগ-ছোপও দূর হয়। সজনে পাতার গুড়া সাথে দই মিশিয়ে পুরো মুখে 20 মিনিট রেখে দিন দিয়ে হালকা কুসুম জল দিয়ে ধুয়ে ফেলুন।

 

 

সজনে পাতার তেল ভিটামিন এ,C এবং E সমৃদ্ধ। । এর ঔষধি গুণ ত্বকের জন্য খুবই ভালো। প্রথমে সজনে পাতার গুলোকে ভালোভাবে একটি কাচের বয়ামে ভালো ঢুকিয়ে তারপর ওই কাঁচের বয়ামে অলিভ অয়েল কিংবা সানফ্লাওয়ার অয়েল দিয়ে মুখটা ভালো করে বন্ধ করে 15 থেকে এক মাসের মত রেখে দিতে হবে যাতে সজনে পাতার সমস্ত তেলের মধ্যে চলে আসে। এরপর তেল থেকে পাতাগুলো ছেঁকে নিয়ে আলাদা করে রেখে দিন রোজ রাতে ঘুমানোর হাতে তেল নিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন।এতে ত্বকে ব্রণ কমে যাবে এবং ত্বকের বলিরেখা কমবে।

 

 

রোদে শুকানো সজনে পাতা (Moringa leaves)ভালো করে গুঁড়া করে ওই গুঁড়োর সঙ্গে এক টেবিল চামচ মধু মেশান ও টেবিল চামচগোলাপজল এবং আধা টেবিল চামচ লেবুর রস যোগ মিশিয়ে বেশি ঘন হলে সামান্য পানি দিয়ে মসৃণ পেস্ট বানিয়ে নিন।ফেসপ্যাকটি মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট।কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন ত্বকে।

Image source-google