কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল উঠে যাওয়া যেন অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন ঘন এবং মজবুত চুল। আর সেই উপাদান তো হচ্ছে রসুন ।যেমন এতে আছে কপার, সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, সালফার, ভিটামিন বি৬, সি, এবং অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই সবগুলো উপাদান চুলের জন্য নানাবিধ উপকারিতা বয়ে আনে। রসুন রস চুলের স্বাস্থ্যর জন্য খুব উপকারী।

 

 

মাথার খুশকি প্রতিরোধে রসুনের( Garlic)রস খুবই কার্যকরী। রসুনে থাকায় অ্যান্টিব্যাকটেরিয়াল গুন মাথায় খুশকি প্রতিরোধ করে।দুই চামচ রসুন তেল, এক চামচ মধু, দুই চামচ লেবুর রস মিশিয়ে নিন। প্রথমে নারকেল তেল দিয়ে স্ক্যাল্প ম্যাসাজ করে নিন। তারপর রসুনের মাস্ক স্ক্যাল্পে প্রয়োগ করুন। ২০ মিনিট শাওয়ার ক্যাপ পরে থাকুন। তারপর চুলে শ্যাম্পু করে নিন।

 

 

রোজ রাতে ঘুমানোর আগে রসুনের ( Garlic)তেল মাথায় মেসেজ করুন। কয়েকটা রসুনের কোয়া নিয়ে নারকেল তেলে সারারাত ভিজিয়ে রাখুন তারপর দিন সকালে ওই তেলt দিয়ে হালকা গরম করুন। এবার এই তেলটি একটি যারে ভরে রেখে দিন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন চুল পড়া বন্ধ হয়ে যাবে।

 

প্রথমে কয়েকটি রসুন কোয়া থেঁতলে রস বের করে নিন।তারপর ওই রসে তুলো ভিজিয়ে মাথার স্ক্যাল্পে ভালো ভাবে লাগিয়ে ম্যাসাজ করুন তারপর 30 থেকে 40 মিনিট পর শ্যাম্পু করে ফেলুন এরপর শপ্তাহে 1 থেকে 2 দিন ব্যবহার করবেন।

Image source-google