রোজকার মোচার তরকারি থেকে এবার একটু অন্যরকম মোচা রান্না যা বাড়ির সকলের একঘেয়েমিতা দূর করবে। শুধু তাই নয় স্বাদেও সুস্বাদু। মোচায় অনেক প্রোটিন আছে এবং স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। খুব সহজে এবং তাড়াতাড়ি বানিয়ে ফেলুন মোচা কোফতার।(Mocha kofta curry)

 

মোচার কোফতা বানানোর জন্য যা যা লাগবে তা হল মোচা,বেসন 2 টেবিল চামচ,সেদ্ধ ,টমেটো পিউরি ১ কাপ,ফেটানো টক দই হাফ কাপ,আদা বাটা -১ চামচ,রসুন বাটা -১ চামচ, পিয়াজ বাটা –২ টি, ১ চা চামচ হলুদ গুঁড়ো, হাফ চামচ লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো 1 চা চামচ,ধনে গুঁড়ো 1 চামচ , ১ টি বড় এলাচ ১ ইঞ্চি দারুচিনি ৩-৪ টি লবঙ্গ এক-দুটি তেজপাতা,২-৩ টি ছোট এলাচ,২ টেবিল চামচ টক দই ১/২ চামচ গরম মশলা গুঁড়ো, ঘি নুন ও চিনি স্বাদমতো।

 

প্রথমে মোচা সেদ্ধ করে জল ঝরিয়ে নিতে হবে। এরপর মোচার সাথে সেদ্ধ আলু, ১ চা চামচ আদা কাঁচালঙ্কা বাটা, কিসমিস কু‌চি ,১ চা চামচ চিনি,বেসন ও পরিমাণমত নুন দিয়ে মেখে নিতে হবে। ভালো করে মাখিয়ে ছোট ছোট গোল আকারের কোফতা (Mocha kofta curry)বানিয়ে নিতে হবে।

 

তারপর একটা পাত্রে সরষের তেল গরম করে কোফতাগুলো ভেজে তুলে রাখতে হবে । আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল ভালো ভাবে গরম করে তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে,ফোড়ন হালকা ভাজাভাজা হয়ে এলে, পেঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। এবার কড়াইতে প্রথমে আদা বাটা, রসুন বাটা , ও তারপর পেঁয়াজ বাটা এবং টমেটো বাটা দিয়ে ১-২ মিনিট ধরে ভাজতে হবে।

 

.২ মিনিট পর ভাজার পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে ১ চামচ করে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , পরিমান মতো লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে। এরপর সামান্য পরিমাণে গরম জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে কিছুক্ষন। ঝোল ফুটতে শুরু করলে ঢাকনাটা খুলে আগে থেকে করে রাখা কোফতা গুলোকে দিয়ে 10 মিনিট মতো ফোটালেই তৈরি মোচার কোফতা।(Mocha kofta curry

Image source-google