করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা দেশজুড়ে। ইতিমধ্যেই মহারাষ্ট্রে এক লাফে করোনা সংক্রমণ(Covid 19) বেড়েছে অনেকটাই। আর এবার মহারাষ্ট্রের পর কেরালাতে সংক্রমনের গ্রাফ ঊর্ধ্বমুখী। কেরালার এনাকুলাম, তিরুবনন্তপুরম এবং কোট্টায়ম এই তিন জেলায় আচমকাই কোভিড সংক্রমণ কিছুটা বেড়েছে। এর ফলে প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউতে গোটা দেশের মধ্যে কেরালা থেকে সবথেকে বেশি সংক্রমণ এর খবর আসছিল। এমনকি তৃতীয় ঢেউয়ের শেষের দিকে দেশের ৫০ শতাংশেরও বেশি করোনা সংক্রমনের(Covid 19) কেস কেরালা থেকে আসছিল। তাই বর্তমানে কেরালার তিন জেলায় করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ার পর অতিরিক্ত সর্তকতা অবলম্বন করছে সরকার।

জানা যাচ্ছে করোনা আক্রান্তদের অধিকাংশই মৃদু ও উপসর্গহীন থাকায় তাদেরকে হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়নি। কিন্তু চিন্তা বাড়িয়ে মৃত্যুর সংখ্যা আগের থেকে বৃদ্ধি পেয়েছে। যদিও কেরালার স্বাস্থ্যমন্ত্রী বিনা জর্জ জানিয়েছেন রাজ্যের তিন জেলায় করোনা আক্রান্তের(Covid 19) সংখ্যা বাড়লেও উদ্বেগের কোন কারণ নেই।

কেরালাতে ১০০% মানুষ কোভিড টিকার প্রথম ডোজ নিলেও এখনো পর্যন্ত ১২ শতাংশ মানুষ টিকার দ্বিতীয় ডোজ নেননি। অন্যদিকে কেরালায় করোনার সতর্কতামূলক টিকা নিয়েছেন মাত্র ২২ শতাংশ মানুষ।

কেরালার পাশাপাশি মহারাষ্ট্রের পরিস্থিতিও উদ্বেগজনক। উদ্ভব ঠাকরে জানিয়েছেন আগামী ১৫ দিন মহারাষ্ট্রে করোনা পরিস্থিতির ওপর কড়া নজর রাখা হবে। ইতিমধ্যে মহারাষ্ট্রে করোনার দৈনিক সংক্রমণ হাজার ছাড়িয়েছে। দেশে এই মুহূর্তে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা চার হাজারের কাছাকাছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার থেকে অবিলম্বে মাস্ক ব্যবহার করতে এবং জনগণকে নিজেদের টিকাকরণ সম্পূর্ণ করতে বলা হচ্ছে।