আমরা অনেকেই লেবু খাওয়া বা ব্যবহার করা পর ফেলে দিই। কিন্তু আমি জানিনা ওই লেবু খোসার মধ্যেই কত গুণাবলী আছে। ত্বকের যত্নে লেবুর খোসা ভীষন উপকারী। লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে যা স্বাস্থ্য়ের জন্য তো ভালই একইভাবে ত্বকে জন্যও লেবু খোসা খুব ভাল। আজকে জেনে নিন ত্বকের জন্য লেবুর খোসার (lemon peel) উপকারিতা

 

যাদের মুখের তৈলাক্ত তারা এই ফেসপ্যাকটি ব্যবহার করুন।এটি ত্বক থেকে তেল কমাতে সাহায্য করে। তিন চামচ বেসন এবং দুই চামচ লেবুর খোসার গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এরসাথে কিছু পরিমাণ দুধ মেশান। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক পরিষ্কার এবং তৈলাক্ত মুক্ত হবে।

 

 

লেবুর খোসা( Lemon peel)গুড়ো করে তার সাথে এক চামচ দই এবং এক চামচ কাঁচা দুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করে মুখে ফেসপ্যাক(Face pack) হিসাবে লাগান। পনেরো থেকে কুড়ি মিনিট রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন সপ্তাহে তিন দিন ব্যাবহার করলেই আপনার মুখের উজ্জলতা বৃদ্ধি পাবে।

 

লেবুর খোসা ত্বকের স্ক্র্যাবার হিসেবে ব্যবহার করতে পারেন । এতে মৃত কোষ সরে ত্বকে নতুন চামড়া জন্মায়।লেবুর খোসার গুড়া সঙ্গে গোলাপজল কিংবা চিনি আর অলিভ অয়েল মিশিয়ে মুখে স্ক্রাবার হিসেবে হালকা হাতে ঘষে নিন। এটা মুখে জমে থাকা ময়লা তুলতে অনেক সাহায্য করে।

 

 

১ টেবিল চামচ লেবুর খোসার (lemon peel)পেস্ট, ৩-৪ টি পুদিনাপাতা, ৬-৭টি তুলসীপাতা ও ২ চা-চামচ মুলতানি মাটি পেস্ট করুন। পুরোটা মুখে মেখে ১৫ মিনিট অপেক্ষা করুন। সপ্তাহে দুই দিন ব্যবহার করলে ত্বকে উজ্জ্বলতা আসবে। মুখে ব্রণ কমে (

Image source-google