বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। আপনারা তো অনেক রকম পাতুরি খেয়েছেন কিন্তু মুরগির পাতুরি খেয়েছেন কখনো?চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যেই মুরগি পাতুরি এমন একটা রেসিপি যা খুব কম এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়। খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে মুরগি পাতুরি বানাবেন।

 

 

 

মুরগির পাতুরি(Chicken Paturi)  বানানোর জন্য প্রথমে কেটে নেওয়া মুরগির মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।এবার একটা পাত্রে সেই চিকেন নিয়ে তাতে এক এক করে দু রকম সর্ষে বাটা, পোস্ত বাটা, কাঁচালঙ্কা বাটা, আদা বাটা, রসুন বাটা, নারকেল বাটা, নুন, চিনি,, লেবু সর্ষের তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

 

 

এরপর এক একটি করে কলাপাতার টুকরো নিয়ে মেরিনেট করা মাংস টুকরো দিয়ে কলাপাতাটা ভাঁজ করে সুতো দিয়ে বেঁধে দিন।কলাপাতাগুলি ভালো করে মুড়ে নেওয়ার পর একটি ননস্টিক প্যান নিয়ে আঁচ কমিয়ে তাতে অল্প তেল দিতে হবে। এরমধ্যে মাংস ভর্তি কলাপাতা গুলি একেক করে ছেড়ে দিতে হবে।

 

 

ভাঁজ করা কলাপাতাগুলো দিয়ে ঢেকে দিন।কলাপাতার দুই দিক ৬-৭ মিনিট করে ভাল করে ফ্রাই করুন। এবার কড়াইতে জল গরম করে তার উপর অনেকগুলি ফুটো যুক্ত কোনও থালা বা পাত্র রেখে তাতে এক এক করে পাতুরি গুলি সাজিয়ে দিন। ১০-১৫ মিনিট ভাপে রাখুন। গ্যাস থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন চিকেন পাতুরি(Chicken Paturi )।

Image source -google