আগামী ২৪ শে মে কোয়াড সদস্যভুক্ত দেশ গুলি বৈঠকে বসতে চলেছে। এবারের কোয়াড বৈঠক(Quad Summit) টোকিওতে অনুষ্ঠিত হতে চলেছে। জানা যাচ্ছে বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিস যোগদান করবেন। বৈঠকে রাশিয়া ইউক্রেনের যুদ্ধের পাশাপাশি চীনকে নিয়েও আলোচনা করার সম্ভাবনা রয়েছে।

বেশ কয়েক বছর ধরে ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের আগ্রাসন বাড়ছে। পাশাপাশি দক্ষিণ চীন সাগরে সক্রিয় হচ্ছে চীন এবং ইতিমধ্যেই তারা জিনঝিয়াং, তিব্বতে সামরিক পরিকাঠামো তৈরি করছে। অন্যদিকে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ আবহে চীন রাশিয়াকে সমর্থন করলেও জাপান, আমেরিকা এবং অস্ট্রেলিয়ার সমর্থন করছে ইউক্রেনকে।

চীন ক্রমশ শক্তি বাড়িয়ে হঠাৎ কোন দেশকে আক্রমণ করলে কি পদক্ষেপ নেওয়া উচিত সেই ব্যাপারে কোয়াড বৈঠকে(Quad Summit) আলোচনা করা হবে। চীনের আগ্রাসন ঠেকাতে অস্ট্রেলিয়া, আমেরিকা, জাপানের সমর্থনের প্রয়োজন ভারতের। অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে ভারতকে পাশে দরকার আমেরিকা ও জাপানের।

জানা যাচ্ছে পশ্চিমী দেশগুলির রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও রাশিয়া থেকে ভারতের তেল আমদানি করার ব্যাপারে কোয়াড বৈঠকে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। বৈঠকে(Quad Summit) রাশিয়াকে কোণঠাসা করার জন্য ভারতকে চাপ দেওয়া হলেও ভারত যে নিজের অবস্থান অপরিবর্তিত রাখবে সেই ব্যাপারে আগেই ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।